kalerkantho


জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

খালেদা জিয়ার রিভিউ আবেদনের আদেশ আজ

নিজস্ব প্রতিবেদক   

১২ জুলাই, ২০১৮ ০০:০০



খালেদা জিয়ার রিভিউ আবেদনের আদেশ আজ

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের সাজার বিরুদ্ধে করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তির নির্দেশ পুনর্বিবেচনা করতে খালেদা জিয়ার করা রিভিউ আবেদনের আদেশ আজ বৃহস্পতিবার। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ এ আদেশ দেবেন। মামলাটি আপিল বিভাগের আজকের কার্যতালিকার তিন নম্বরে রয়েছে।

এদিকে নিম্ন আদালতের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিলের ওপর আজ হাইকোর্টে শুনানির দিন ধার্য রয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে আজ সকাল সাড়ে ১০টায় শুনানির কথা রয়েছে। গত ৯ জুলাই হাইকোর্ট শুনানির দিন ধার্য করে বলেছিলেন, কোনো পক্ষ থাকুক বা না থাকুক, শুনানি শুরু হবে। এ ছাড়া জামিন বাড়ানোর বিষয়ে হাইকোর্টের একই বেঞ্চ আজ আদেশ দেবেন।

রিভিউ আবেদন : আপিল বিভাগ গত ১৬ মে এক আদেশে ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে খালেদা জিয়ার আপিলের বিচার সম্পন্ন করার নির্দেশ দেন। এই আদেশ পুনর্বিবেচনার জন্য খালেদা জিয়া আপিল বিভাগে রিভিউ আবেদন করেন। এ আবেদনের ওপর গত ৯ জুলাই শুনানি শেষ হলে আদালত ১২ জুলাই আদেশের দিন নির্ধারণ করেন।

হাইকোর্টে শুনানি : নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়া, কাজী সালিমুল হক কামাল ও শরফুদ্দিন আহমেদের করা আপিল এবং খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের করা আবেদনের ওপর বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানির কথা রয়েছে।

জামিন আবেদন : এ মামলায় হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন আজ শেষ হচ্ছে বলে জানিয়েছেন আইনজীবীরা। এ কারণেই একই বেঞ্চে খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করা হয়েছে। গত ৯ জুলাই জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করা হলেও আদালত আদেশের দিন ধার্য করেন ১২ জুলাই।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ বিচার শেষে গত ৮ ফেব্রুয়ারি রায় দেন। রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছর এবং কাজী সালিমুল হক ও শরফুদ্দিন আহমেদকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। এ রায়ের বিরুদ্ধে তাঁরা পৃথকভাবে আপিল করেন। অন্যদিকে খালেদা জিয়ার সাজা বাড়াতে হাইকোর্টে রিভিশন আবেদন করে দুদক। এ মামলায় গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। এ জামিনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) ও রাষ্ট্রপক্ষের করা আবেদন আপিল বিভাগ খারিজ করলেও ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তির নির্দেশ দেন। এরপর দুদকের পক্ষ থেকে সব আপিল নিষ্পত্তির জন্য হাইকোর্টে আবেদন করা হয়। এ আবেদনে হাইকোর্ট গত ৩ জুলাই শুনানির দিন ধার্য করলেও খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনে আরো দুইবার শুনানির তারিখ পেছানো হয়।

 



মন্তব্য