kalerkantho


জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

হাইকোর্টে খালেদা জিয়ার আপিলের শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতের সাজার বিরুদ্ধে হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিলের ওপর শুনানি শুরু হয়েছে গতকাল বৃহষ্পতিবার। এর আগে ওই আপিল ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করার নির্দেশ রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে খালেদা জিয়ার করা আবেদনের বিষয়ে আদেশ প্রদান ৩১ জুলাই পর্যন্ত মূলতবি রেখেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ গতকাল এ আদেশ দিয়ে বলেছেন, ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে আপিল নিষ্পত্তি না হলে তখন বিষয়টি বিবেচনা করা হবে।

আপিল বিভাগের আদেশের পর সকাল সাড়ে ১০টায় ওই আপিলের ওপর শুনানি শুরু হয় বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে। শুনানি অসমাপ্ত থাকায় আদালত আগামী রবিবার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন। একই সঙ্গে আগামী সপ্তাহে এ আপিলের ওপর শুনানির শিডিউল ঠিক করে দিয়েছেন আদালত। এ মামলায় সম্পূরক পেপারবুক চেয়ে আবেদন করেছেন খালেদা জিয়ার আইনজীবী।

এ ছাড়া হাইকোর্টের দেওয়া জামিনের মেয়াদ গতকাল শেষ হওয়ায় খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ওই মেয়াদ আগামী ১৯ জুলাই পর্যন্ত বাড়িয়েছেন আদালত।

আপিল বিভাগ গত ১৬ মে এক আদেশে খালেদা জিয়ার আপিল ৩১ জুলাইয়ের মধ্যে হাইকোর্টে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছিলেন। ওই আদেশ পুনর্বিবেচনার জন্য খালেদা জিয়া আপিল বিভাগে রিভিউ আবেদন করেছিলেন। সেই আবেদনের ওপর গত ৯ জুলাই শুনানি শেষ হলে আদালত ১২ জুলাই আদেশের দিন নির্ধারণ কছিলেন। গতকাল নির্ধারিত দিনে আদালত আদেশ প্রদান ৩১ জুলাই পর্যন্ত মুলতবি রাখেন।



মন্তব্য