kalerkantho


মিয়ানমারে হত্যা-নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

জাতিসংঘের হস্তক্ষেপ দাবি

প্রিয় দেশ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতন বন্ধে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলকে কার্যকর ব্যবস্থা নিতে হবে। হাজার হাজার বছর ধরে রাখাইনে বসবাসকারী রোহিঙ্গারা মিয়ানমারেরই নাগরিক।

দেশটির সরকারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে নাগরিকত্ব দিতে বাধ্য করতে হবে। এ জন্য বিশ্বের মানবতাকামী সব দেশকে ঐক্যবদ্ধ হতে হবে, দাঁড়াতে হবে রোহিঙ্গাদের পাশে। রাখাইন রাজ্যে রোহিঙ্গা গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে গতকাল মঙ্গলবার দেশজুড়ে বিক্ষোভ মিছিল, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচিতে এসব কথা বলেন বক্তারা। কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো খবর :

কিশোরগঞ্জ : জেলা ইমাম ও ওলামা পরিষদের উদ্যোগে দুপুরে শহরের শহীদী মসজিদ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে সেখানে পরিষদের জেলা সভাপতি আনোয়ার শাহর সভাপতিত্বে বক্তব্য দেন শফিকুল ইসলাম। এরপর নির্যাতিত রোহিঙ্গাদের জন্য মোনাজাত করা হয়। কর্মসূচিতে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকসহ বিপুলসংখ্যক মানুষ অংশ নেয়।

হবিগঞ্জ : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে যুব ওলামা ঐক্য পরিষদ মানববন্ধনের আয়োজন করে। পরিষদের আহ্বায়ক জাবের আল হুদা চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন আবু সালেহ সাদি, আইয়ুব বিন ছিদ্দিক, আজিজুর রহমান মানিক, জুনায়েদ আহমদ ও মহসন আহমদ।

গোপালগঞ্জ : প্রেস ক্লাবের সামনে বঙ্গবন্ধু সড়কে সকালে মানববন্ধন করে মানবাধিকার সংস্থা ‘আসক’ গোপালগঞ্জ জেলা শাখা। এতে আসকের নেতারা ছাড়াও বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়। বক্তব্য দেন আসকের জেলা সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সদর থানা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোহসীন সিকদার, বঙ্গবন্ধু কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক দ্বীন মোহাম্মেদ প্রমুখ। রোহিঙ্গাদের হত্যা, নির্যাতন বন্ধ না করলে বাংলাদেশে মিয়ানমার দূতাবাস ঘোরাওয়ের হুঁশিয়ারি দেন বক্তারা।

ব্রাহ্মণবাড়িয়া : শহরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা নাগরিক ফোরাম। প্রেস ক্লাবের সামনে সংগঠনের সভাপতি পীযূষ কান্তি আচার্য্যের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রতন কান্তি দত্তের পরিচালনায় এতে বক্তব্য দেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অমৃত লাল সাহা, সাহিত্য একাডেমির সভাপতি জয়দুল হোসেন, দি আলাউদ্দিন সংগীতাঙ্গনের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান সরকার, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হারুন অর রশিদ, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী প্রমুখ।

শেরপুর : নালিতাবাড়ী উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করেছে সেঁজুতি বিদ্যানিকেতনের শিশুরা। এ সময় তারা রাশিয়া, আমেরিকা, ভারত, ইরান, তুরস্ক, বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রেসিডেন্টের ছবি হাতে নিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানায়। এ ছাড়া ঝিনাইগাতী উপজেলা সদরে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। মানববন্ধনে বক্তব্য দেন উপজেলা জাসদ সভাপতি মো. মিজানুর রহমান, সাধারণ সম্পাদক এ কে এম ছামেদুল হক, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, জেলা জাসদ ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম মান্নান, জাসদ নেতা মো. শাহ আলম, মোখলেছুর রহমান, উপজেলা জাসদ ছাত্রলীগের সভাপতি আনিসুর রহমান প্রমুখ।


মন্তব্য