kalerkantho


সাভারে ক্লিনিকে খতনা করার সময় শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



সাভারে একটি বেসরকারি ক্লিনিকে সুন্নতে খতনা করার সময় শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। সোমবার রাতে সাভারের আবুল কাশেম সন্দ্বীপ সড়ক (থানা রোড) বাসস্ট্যান্ড এলাকায় রেজিয়া ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে।

নিহত শিশুটির নাম সোহাগ হোসেন। তার বয়স মাত্র আট মাস। সে মানিকগঞ্জের সিংগাইর থানার আলীনগর গ্রামের রিপন হোসেনের ছেলে।

নিহত শিশুর বাবা রিপন হোসেন জানান, তার ছেলেকে সুন্নতে খতনা করার জন্য সাভারের রেজিয়া ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি করান সোমবার রাতে। সুন্নতে খতনা করার সময় ওই ক্লিনিকের চিকিৎসক ডা. আকরাম হোসেন শিশুকে ইনজেকশন পুশ করেন। পরে রাতেই শিশুটি মারা যায়। ভুল ইনজেকশনে ওই শিশুর মৃত্যু হয়েছে—এমন অভিযোগ করলে উল্টো মামলা দেওয়ার ভয় দেখায় রেজিয়া ক্লিনিক কর্তৃপক্ষ। পরে শিশুটির মরদেহ পরিবারের সদস্যরা বাড়িতে নিয়ে যায়।

ভুক্তভোগীদের অভিযোগ, রেজিয়া ক্লিনিকে কোনো অভিজ্ঞ চিকিৎসক নেই।

ক্লিনিকের অদক্ষ নার্সদের দিয়ে রোগীদের চিকিৎসা চলছে। আগেও ওই ক্লিনিকে ভুল চিকিৎসায় রোগীর মৃত্যু হয়েছে।

এ বিষয়ে রেজিয়া ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের চেয়ারম্যান নুরি বেগম সাংবাদিকদের বলেন, হাসপাতালে চিকিৎসা নিতে এলে রোগী মারা যেতেই পারে। সব হাসপাতালেই মারা যায়। শিশুর পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দেওয়া হবে।

স্থানীয় বেসরকারি হাসপাতালগুলোর মালিকদের সংগঠন প্রাইভেট হাসপাতাল ওনার্স অ্যাসোসিয়েশন অব সাভারের সাধারণ সম্পাদক গোবিন্দ আচার্য বলেন, শিশুটির সুন্নতে খতনা করার আগে চিকিৎসকের উচিত ছিল শিশুটির প্রয়োজনীয় পরীক্ষাগুলো সম্পন্ন করা। আগে থেকে শারীরিক সমস্যা থাকলে এবং মা-বাবা সেগুলো চিকিৎসকদের না জানালে এ ধরনের ঘটনা ঘটতে পারে। তবে ঘটনাটি অবশ্যই দুঃখজনক। তবে শিশুটির সুন্নতে খতনা করা চিকিৎসক দায়িত্বে কোনো অবহেলা করেছেন বলে তিনি মনে করেন না।

এ ব্যাপারে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিআইও) ডা. আমজাদুল হক বলেন, বিষয়টি তদন্ত করে দেখার জন্য এরই মধ্যে তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসারকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করেছেন। তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


মন্তব্য