kalerkantho


আরডিএর নিয়োগ দুর্নীতি মামলা

সাবেক চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) নিয়োগ দুর্নীতি মামলায় সাবেক চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এতে অভিযুক্তরা হলেন আরডিএর সাবেক চেয়ারম্যান (যুগ্ম সচিব) আব্দুল মান্নান, কর্তৃপক্ষের সাবেক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুর রব জোয়ার্দ্দার ও বর্তমান সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামান।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যাচাই-বাছাই ও আইনিপ্রক্রিয়া সম্পন্ন করে গত ২ জানুয়ারি সাবেক ও বর্তমান তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেন দুদকের কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম। এরপর আদালতে চার্জশিট দাখিলের জন্য তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক (ডিডি) ফরিদুর রহমানকে নির্দেশ দেওয়া হয়।

এ ব্যাপারে তদন্ত কর্মকর্তা ফরিদুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘অভিযুক্ত তিন কর্মকর্তার বিরুদ্ধে চাঞ্চল্যকর নিয়োগ দুর্নীতির চার্জশিট আদালতে জমা দেওয়া এখন সময়ের ব্যাপার। নিয়োগ দুর্নীতিতে জড়িতরা যেকোনো সময় গ্রেপ্তার হতে পারেন। এ ছাড়া চার্জশিট অনুমোদিত হওয়ায় নিয়োগপ্রাপ্তদের বরখাস্ত করা কর্তৃপক্ষের দায়িত্বের মধ্যেই পড়ে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৪ সালের ১৬ আগস্ট রাজশাহীর একটি স্থানীয় দৈনিকে সহকারী প্রকৌশলী (সিভিল), নগর পরিকল্পক (এটিপি), নিম্নমান সহকারী-কাম-মুদ্রাক্ষরিকসহ বেশ কিছু পদের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে তিন শতাধিক প্রার্থী আবেদন করেন।

তদন্তে দুদক দেখতে পায়, লিখিত পরীক্ষায় যাঁরা কৃতকার্য হয়েছিলেন তাঁরা কেউ নিয়োগ পাননি। অথচ লিখিত পরীক্ষায় অকৃতকার্য শেখ কামরুজ্জামানকে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে সহকারী প্রকৌশলী পদে নিয়োগ দেওয়া হয়েছে।


মন্তব্য