kalerkantho


খাগড়াছড়িতে সড়ক অবরোধ

স্বজনরা না করায় মামলা করল পুলিশ

মিঠুন চাকমা হত্যা

খাগড়াছড়ি প্রতিনিধি   

৮ জানুয়ারি, ২০১৮ ০০:০০



স্বজনরা না করায় মামলা করল পুলিশ

খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা খুন হওয়ার চারদিনের মাথায় মামলা করল পুলিশ। মিঠুনের স্বজন এবং দলের কেউ মামলা না করায় অজ্ঞাতনামা ৭/৮জনকে আসামি করে পুলিশ বাদী হয়ে মামলা করেছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। এদিকে বিক্ষিপ্ত কর্মসূচিতে ইউপিডিএফের ডাকা দ্বিতীয় দিনের সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ পালিত হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় নেতা মিঠুন চাকমাকে গুলি করে হত্যা এবং ওই ঘটনায় শনিবারের অবরোধে বাধাদানের প্রতিবাদে ফের রবিবার সকাল-সন্ধ্যা অবরোধ ডাকে ইউপিডিএফ।

অবরোধের কারণে জেলার আন্তঃ ও দূরপাল্লার কোনো সড়কে যানবাহন চলাচল করেনি। শহর, শহরতলীর সীমিত এলাকাজুড়ে কিছু ব্যাটারিচালিত টমটম ও রিকশা চলাচল করতে দেখা যায়।

ভোরে অবরোধের প্রথম দিকে পার্বত্য জেলা পরিষদ এলাকায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে অবরোধকারীরা। পানছড়ি সড়কের ধর্মপুর এলাকায় পিকেটাররা দুটি ব্যাটারিচালিত টমটমে আগুন ধরিয়ে দেয়। সকাল ৯টার দিকে ফায়ার সার্ভিস এলাকায় পিকেটারদের সঙ্গে পুলিশের মৃদু ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এছাড়া দুপুর পৌনে ২টার দিকে জেলা শহরের অদূরে আলুটিলা এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির একটি পাজেরো গাড়ি ভাঙচুর করে পিকেটাররা।

জানা যায়, বিজিবির দক্ষিণ-পূর্ব রিজিয়নের ভারপ্রাপ্ত কমান্ডার কর্নেল আনিসুর রহমান ওই গাড়িতে ছিলেন। গাড়িটি খাগড়াছড়ি থেকে চট্টগ্রামের দিকে যাচ্ছিল। পিকেটাররা পাহাড়ের উপর থেকে ইটপাটকেল ও গুলতি মারলে পাজেরো গাড়িটির ডান পাশের গ্লাস ভেঙে যায়। তবে কেউ আহত হননি। একই বহরের একটি পিকআপও সামান্য ক্ষতিগ্রস্ত হয়। জেলার অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহউদ্দিন জানান, আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি সদস্যরা মোতায়ন ছিলেন। পুলিশি নিরাপত্তায় সাজেকগামী পর্যটকদের সীমানায় পৌঁছে দেওয়া হয়। বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে মিঠুন চাকমার খুনের চার দিনের মাথায় শনিবার রাতে পুলিশ বাদী হয়ে মামলা করেছে। পুলিশের পক্ষে মামলাটি দায়ের করেন খাগড়াছড়ি সদর থানার এসআই এ কে এম মিজানুর রহমান।

এদিকে খাগড়াছড়ির সদর থানার অফিসার ইনচার্জ তারেক মো. আব্দুল হান্নান জানান, পরিবারের পক্ষ হতে মামলা না করায় পুলিশ মামলা করেছে। পরিবারের সদস্যদের বক্তব্য ও তদন্ত করে অজ্ঞাতনামা ৭/৮ জনকে আসামি করা হয়।

গত ৩ জানুয়ারি খাগড়াছড়ি জেলা শহরের স্লুইসগেট এলাকায় ইউপিডিএফ নেতা মিঠুন চাকমাকে (৩৮) গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গত শুক্রবার বিকেলে শহরতলীর বটতলী মহাশ্মশানে শেষকৃত্য হয়।

খাগড়াছড়ি জেলায় দুদিনের সড়ক অবরোধ কর্মসূচি ‘স্বতঃস্ফূর্ত ও সফলভাবে’ পালিত হওয়ায় সর্বস্তরের জনগণের প্রতি ধন্যবাদ জানিয়েছে ইউপিডিএফ। সংগঠনের কেন্দ্রীয় মুখপাত্র নিরন চাকমা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আইনশৃঙ্খলাবাহিনী ও প্রশাসনের বাধার নিন্দা জানানো হয়। এছাড়া মিঠুন চাকমা হত্যার প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি ঘোষণার কথা জানিয়েছে ইউপিডিএফ। আজ সোমবার সকাল ১১টায় খাগড়াছড়ির স্বনির্ভর এলাকায় দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব কর্মসূচি ঘোষণা করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


মন্তব্য