kalerkantho


রেডিসন ব্লু ঘিরে কঠোর নিরাপত্তা

একই হোটেলে একই সময়ে প্রণব-বার্নিকাট

এস এম রানা, চট্টগ্রাম   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



একই হোটেলে একই সময়ে প্রণব-বার্নিকাট

তাঁকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে সংগীত ও নৃত্যের মাধ্যমে বরণ করে নেওয়া হয়। ছবি : কালের কণ্ঠ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এবং মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন বার্নিকাট মঙ্গলবার নগরের পাঁচতারকা হোটেল রেডিসন ব্লুতে রাতযাপন করেছেন। একই সময়ে একই হোটেলে দুই ভিভিআইপি-ভিআইপির অবস্থান ঘিরে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলে আইন-শৃঙ্খলা বাহিনী।

জানা যায়, প্রণব মুখোপাধ্যায়ের চট্টগ্রাম সফর নিশ্ছিদ্র নিরাপদ রাখতে আইন-শৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে তিন হাজার সদস্য নিয়োজিত রয়েছেন। একই সময়ে ভারতের সাবেক রাষ্ট্রপতির পাশাপাশি মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তাও যুক্ত হয়েছে।

চট্টগ্রাম মহানগর পুলিশের বিশেষ শাখার উপ-কমিশনারের কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভারতের সাবেক রাষ্ট্রপতির চট্টগ্রাম সফর নিশ্ছিদ্র নিরাপদ রাখতে পুলিশের প্রায় দুই হাজার ফোর্স নিয়োজিত আছে। আর পুলিশ সুপার নুরেআলম মিনা জানিয়েছেন, জেলা পুলিশের প্রায় দেড় হাজার ফোর্সও তাঁর নিরাপত্তায় নিয়োজিত ছিল মঙ্গলবার। তবে আজ বুধবার নিরাপত্তার দায়িত্বে থাকছে নগর পুলিশ। আজ প্রণবের কর্মসূচি রয়েছে শুধু নগরে।

মঙ্গলবার রাতে হোটেল রেডিসন ব্লুতে ভারতীয় হাইকমিশন আয়োজিত সুধী সমাবেশও অনুষ্ঠিত হয়। এতে নগরীর গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে প্রণব মুখোপাধ্যায় ওই হোটেলে অবস্থান করেন। অন্যদিকে মঙ্গলবার চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক একাধিক কর্মসূচিতে অংশগ্রহণ শেষে একই হোটেলে রাতযাপন করেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন বার্নিকাট। তিনি আজ বুধবার কোস্টগার্ড পূর্বজোনের একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

দুজন বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তির একই সময়ে চট্টগ্রাম সফরকে ‘বিশেষ গুরুত্বপূর্ণ’ বলে মনে করা হচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন, ভূ-রাজনৈতিক কারণে ভারত ও আমেরিকার কাছে বাংলাদেশ বিশেষ গুরুত্বপূর্ণ। বাণিজ্যিক ও রাজনৈতিকসহ বিভিন্ন ইস্যুতে ওই দুই দেশের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক বিদ্যমান। আমেরিকার রাষ্ট্রদূত ইতোপূর্বে একাধিকবার চট্টগ্রামে সফর করলেও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় এই প্রথম চট্টগ্রাম এসেছেন।

বাংলাদেশের দুই বন্ধু রাষ্ট্রের দুই ভিভিআইপি-ভিআইপি অতিথির একই হোটেলে রাতযাপনকে ঘিরে স্থানীয় রাজনৈতিক নেতাদের মধ্যে নানা কৌতূহলও সৃষ্টি হয়েছে।

চট্টগ্রামের একাধিক রাজনীতিবিদদের কাছে এমন কৌতূহল উদ্দীপক কথা শুনেছেন নগর পুলিশের বিশেষ শাখার কয়েকজন কর্মকর্তা। বিশেষ করে প্রণব মুখোপাধ্যায়ের সুধী সমাবেশপরবর্তী মার্কিন রাষ্ট্রদূতের কোনো তৎপরতা বা কর্মসূচি থাকে কিনা, সেটি জানতে বেশ আগ্রহী স্থানীয় রাজনীতিবিদদের অনেকে।

এ প্রসঙ্গে হোটেল রেডিসন ব্লুতে দায়িত্ব পালনরত নগর পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার রাতে কালের কণ্ঠকে বলেন, ‘হোটেল রেডিসন ব্লুতে অতীতেও নিরাপত্তার দায়িত্ব পালন করেছি। এবার একটু ভিন্ন আমেজ দেখা যাচ্ছে। স্থানীয় অনেক রাজনীতিবিদ ভারতের সাবেক রাষ্ট্রপতির সুধী সমাবেশ ও মার্কিন রাষ্ট্রদূতের অবস্থানের বিষয়ে জানার আগ্রহ দেখাচ্ছেন।’

এই পুলিশ কর্মকর্তার মতে, ‘হয়তো দুই দেশের দুই ভিভিআইপি-ভিআইপি অতিথি একই হোটেলে একই সময়ে অবস্থান করায় অনেকের মাঝে কৌতূহল কাজ করছে।’


মন্তব্য