kalerkantho


চট্টগ্রাম আইনজীবী সমিতির নির্বাচন

আওয়ামী লীগের বিরোধ কাজে লাগাল বিএনপি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



আওয়ামী লীগের বিরোধ কাজে লাগাল বিএনপি

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের অভ্যন্তরীণ বিরোধের সুযোগে এগিয়ে গেছে বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ। রবিবার রাতে সমিতির নির্বাচনের ফলাফল ঘোষণার পর এ চিত্র ওঠে এসেছে। সমিতির ১৯ পদে নির্বাচন হয়েছে। এর মধ্যে বিএনপি সমর্থিত আইনজীবীরা জয় পেয়েছেন ১২ পদে। বাকি ৭ পদে জয়ী হন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা।

সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে গত রবিবার দিনব্যাপী আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। বিকেল থেকে ভোট গণনার পর গভীর রাতে ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার নাজমুল আহসান খান আলমগীর। নির্বাচনের ফলাফল ঘোষণার সময় তিনি বলেন, ‘আইনজীবী সমিতির তিন হাজার ৭৩৭ জন ভোটারের মধ্যে তিন হাজার ৮৫ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন।’

তিনি জানান, সভাপতি পদে এক হাজার ৩৩৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এ এস এম বদরুল আনোয়ার পেয়েছেন এক হাজার ৭৪ ভোট। বিজয়ী সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্রার্থী। সাধারণ সম্পাদক পদে জয়ী হন নাজিম উদ্দিন চৌধুরী। তিনি পেয়েছেন এক হাজার ৪৮৫ ভোট। তাঁর নিকটতম প্রার্থী আবু হানিফ পেয়েছেন ৬৪৪। আবু হানিফ আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী। কিন্তু মনোনয়নের সময় বিরোধের জের ধরে তিনি আওয়ামী লীগ সমর্থিত সমন্বয় পরিষদের মনোনয়ন পাননি। পরে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এছাড়া আইনজীবী ঐক্য পরিষদের প্রার্থীদের মধ্যে জয়ী হয়েছেন সহসভাপতি নুরুদ্দিন আরিফ চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হাসনা হেনা, অর্থ সম্পাদক শফিউল হক চৌধুরী, পাঠাগার সম্পাদক নুরুল করিম এবং  নির্বাহী সদস্য মো. লোকমান, আকিব চৌধুরী, এইচ এস সোহরাওয়ার্দী, এনামুল হক, হাসান কায়েস, এহছানুল হক ও মো. ইয়াছিন।

অন্যদিকে সমন্বয় পরিষদের প্রার্থীদের মধ্যে জয়ী হয়েছেন সিনিয়র সহসভাপতি ছুরত জামাল, সহ-সাধারণ সম্পাদক ইয়াছিন খোকন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক রাশেদুল আলম এবং নির্বাহী সদস্য সেলিনা আক্তার, ইয়াছিন মাহমুদ তানজীল ও ফারহানা রবিউল লিজা।

নির্বাচনে চারটি প্যানেলভুক্ত হয়ে আইনজীবী প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করলেও মুক্তিযুদ্ধের চেতনা ও প্রগতিশীল ভাবধারায় বিশ্বাসী সমমনা আইনজীবী সংসদ এবং মুক্তিযুদ্ধের চেতনা ও পরিবর্তনের অঙ্গীকার নিয়ে বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির প্রার্থীদের কেউ জয়ী হননি।



মন্তব্য