kalerkantho


সন্দ্বীপ নৌরুটে ‘ঈদ স্পেশাল’

শিমুল নজরুল, চট্টগ্রাম   

১৪ জুন, ২০১৮ ০০:০০



ঈদ সামনে রেখে চট্টগ্রাম থেকে সন্দ্বীপ নৌরুটে ‘স্পেশাল সার্ভিস’ চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিসি)।

বেসরকারি সংস্থা থেকে ‘এসটি কাজল’ নামে একটি জাহাজ ভাড়া (চার্টার) নিয়ে এই রুটে যাত্রী পরিবহন শুরু হয়েছে। চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা থেকে সন্দ্বীপের গুপ্তছড়ায় প্রতিদিন ছেড়ে যাচ্ছে এটি। গত ৬ জুন থেকে এই সার্ভিস চালু হয়েছে।

এছাড়া চট্টগ্রাম থেকে সরাসরি হাতিয়া নৌরুটে চালু রয়েছে বিআইডব্লিউটিসি। আগামী শনিবার সম্ভাব্য ঈদুল ফিতরের দিন ধরে দুদিনের জন্য এই বিশেষ ব্যবস্থা চালু রাখার উদ্যোগ নিয়েছে সংস্থাটি। ঈদের আগে বাড়তি যাত্রীর চাপ সামলাতে চট্টগ্রাম থেকে দুটি জাহাজ প্রতিদিন হাতিয়া রুটে চলাচল করছে। যাত্রীদের চাপ বাড়লে ঈদের আগে দুদিন স্পেশাল সার্ভিসের মাধ্যমে দুটি করে ট্রিপ চালানোর সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি।

বিআইডব্লিউটিসির টার্মিনাল সুপারিন্টেন্ডেন্ট মো. নাজমুল বলেন, ‘চট্টগ্রাম থেকে হাতিয়া ও কুমিরা থেকে গুপ্তছড়া (সন্দ্বীপ) এ দুটি রুটে এই বিশেষ ও নিয়মিত ট্রিপ চালু করা হয়েছে। চট্টগ্রামে বিআইডব্লিউটিসির অধীনে বর্তমানে তিনটি জাহাজ আছে। এগুলো হচ্ছে এমভি মনিরুল হক, এমভি আব্দুল মতিন এবং এমভি বার আউলিয়া। জাহাজগুলো চট্টগ্রাম-হাতিয়া রুটে সরাসরি চলাচল করছে।’

জানা গেছে, সীতাকুণ্ডের কুমিরা ঘাট থেকে নৌপথে সন্দ্বীপ যেতে সচরাচর বিভিন্ন বেসরকারি নৌ পরিবহনে (স্পিডবোট) ২৫০ টাকা করে নেওয়া হলেও ঈদের সময় তা বেড়ে দাঁড়ায় ৩০০ থেকে ৪০০ টাকা । সময় বাঁচাতে বৈরি আবহাওয়ার মধ্যেও যাত্রীরা ঝুঁকি নিয়ে স্পিডবোট করে সাগর পাড়ি দিচ্ছেন।

বিআইডব্লিউটিসির জাহাজে করে চট্টগ্রাম থেকে সন্দ্বীপ যেতে ভাড়া পড়ে ন্যূনতম ১৬০ টাকা আর হাতিয়া যেতে খরচ হয় ২৫০টাকা।

তাই বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ যাত্রীদের ঝুঁকি কমাতে এই রুটে বড় যাত্রীবাহী জাহাজ চালু করেছে। এক সাথে প্রায় ৪০০ যাত্রী পরিবহনে সক্ষম ‘এসটি কাজল’।

এদিকে নগরীর কর্ণফুলী নদীর ব্রিজঘাট এলাকা থেকে বেসরকারি উদ্যোগে ছোট ছোট লঞ্চ ও ইঞ্জিনচালিত বোট ছাড়ছে কুতুবদিয়ার উদ্দেশ্যে। প্রতিদিন ভোরে শতাধিক যাত্রী নিয়ে বেশ কয়েকটি লঞ্চ ও ইঞ্জিনচালিত বোট চট্টগ্রাম ছেড়ে যায়। বোট ও লঞ্চগুলো সন্ধ্যার আগেই কুতুবদিয়া থেকে যাত্রী নিয়ে আবার চট্টগ্রাম ফিরে আসে। নৌপথ ঝুঁকিপূর্ণ হলেও খরচ এবং বিড়ম্বনা কম হওয়ায় নিম্ন আয়ের মানুষ প্রতিদিন লঞ্চে করে চট্টগ্রাম থেকে কুতুবদিয়া যাতায়াত করছে।

 


মন্তব্য