kalerkantho


ব্যাটিং প্রস্তুতির দিনে তামিমের চোট

২২ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ব্যাটিং প্রস্তুতির দিনে তামিমের চোট

ক্রীড়া প্রতিবেদক : বেনোনির প্রস্তুতি ম্যাচের প্রথম দিন থেকে বাংলাদেশি ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস নেওয়ার অনেক উপাদানই আছে। তবে সঙ্গে আছে উদ্বেগও, টস জিতে ব্যাটিংয়ে নেমে চতুর্থ ওভারেই যে পেশির টান নিয়ে সাজঘরে ফিরে গেছেন তামিম ইকবাল।

তবে আশার কথা, অতটা গুরুতর নয় বাঁহাতি এ ওপেনারের চোট। প্রথম দিনের স্কোরবোর্ডেও আশার ঝলক, ৭ উইকেটে ৩০৬ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ২১ রানে ১ উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা একাদশ।

অস্ট্রেলিয়া সিরিজের পরপরই দুবাই হয়ে ঢাকা-লাহোর-ঢাকা করে জোহানেসবার্গ বিমানযাত্রার ধকল গেছে তামিম ইকবালের ওপর দিয়ে। দক্ষিণ আফ্রিকা একাদশের বিপক্ষে ব্যাটিংয়ে নেমেই তাঁর পেশিতে টান পড়ায় দীর্ঘ ভ্রমণজনিত ক্লান্তির প্রভাব থাকতেই পারে। আবার প্র্যাকটিস ম্যাচ যেহেতু, সেহেতু আগাম সতর্কতা হিসেবেও ৫ রান নিয়ে বিশ্রামে গিয়ে থাকতে পারেন তামিম। তবে সবটা জানা যাবে ডাক্তারি পরীক্ষার পর।

অবশ্য তামিমের এমন আচমকা বিদায়েও ব্যাটিং অনুশীলনটা মন্দ হয়নি বাংলাদেশের। আরেক ওপেনার সৌম্য সরকার ও তিন নম্বরে নামা ইমরুল কায়েসের ব্যাটে ভর করে একাদশ ওভারেই পঞ্চাশ পেরিয়ে গেছে বাংলাদেশ।

তবে নিজেদের ফিফটি আর করা হয়নি সৌম্য (৪৩) ও ইমরুলের (৩৪)। অবশ্য সে জ্বালা সইতে হয়নি মমিনুল হক (৬৮) ও মুশফিকুর রহিমের (৬৩)। তৃতীয় উইকেটে এ দুজনের ১১৯ রানের জুটি প্রথম ইনিংসের স্বস্তি এনে দিয়েছে বাংলাদেশ দলে। লোয়ার মিডল অর্ডারে সাব্বির রহমানে অপরাজিত ৫৮ রান আলোকিত করেছে বাংলাদেশ ইনিংসকে। ফুটনোটে মাহমুদ উল্লাহ ও লিটন কুমার দাশের ব্যর্থতাও রয়েছে। প্রথমজন প্রথম বলেই ফিরে গেছেন। আর এ ম্যাচে উইকেটরক্ষক মুশফিকের ‘আন্ডারস্টাডি’ হিসেবে সুযোগ পাওয়া লিটনও (০) বেশি সময় কাটাতে পারেননি ক্রিজে। তাঁদেরসহ মোট ৪ উইকেট নিয়েছেন স্বাগতিক দলের ১৯ বছর বয়সী বাঁহাতি পেসার মাইকেল কোহেন। প্রত্যাশিতভাবেই স্থানীয় দলে পেসারদের আধিক্য, চার পেসারের মধ্যে একমাত্র ওকুলে সেলেই উইকেটহীন থেকেছেন। বোলিং বৈচিত্র্যে ভরপুর দক্ষিণ আফ্রিকা একাদশের লেগ স্পিনার শন ফন বার্গের ভাগে মিলেছে ইমরুলের উইকেটটি। তবে সিংহভাগ ব্যাটসম্যানই অনেকটা সময় উইকেটে কাটানোয় প্রস্তুতি নিয়ে অস্বস্তির কারণ নেই বাংলাদেশের, সংশয়ের কাঁটা শুধু তামিমের চোটকে ঘিরে।


মন্তব্য