kalerkantho


ছুটছে বার্সেলোনা-জুভেন্টাস

২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ছুটছে বার্সেলোনা-জুভেন্টাস

এবারের লা লিগায় লিওনেল মেসির গোল ৯টি। আর বার্সার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোল কাতালান ক্লাবটির কারো নয়, প্রতিপক্ষের! তিন তিনটি আত্মঘাতী গোল পেয়েছে তারা, যার দুটি গত পরশু নবাগত জিরোনার বিপক্ষে।

দুই আত্মঘাতী গোলে কাতালান ডার্বিতে ৩-০ ব্যবধানের জয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বার্সা। দানি সেবোইয়াসের জোড়া গোলে অ্যালাভেসকে ২-১-এ হারিয়েছে রিয়াল মাদ্রিদ। তার পরও বার্সার চেয়ে বর্তমান চ্যাম্পিয়নরা পিছিয়ে ৭ পয়েন্টে।

সিরি ‘এ’তে ছুটছে জুভেন্টাস আর নাপোলিও। টানা ছয় জয়ে নতুন রেকর্ডও গড়েছে দল দুটি। সিরি ‘এ’তে অনেক কীর্তি থাকলেও এর আগে কখনোই শুরুতে টানা ছয় জয় পায়নি দল দুটি। পাউলো দিবালার জোড়া গোলে জুভেন্টাস ৪-০ ব্যবধানে তোরিনোকে আর নাপোলি ৩-২ গোলে হারিয়েছে স্পালকে। ফ্রেঞ্চ লিগে নেইমার না থাকার মানে বুঝেছে পিএসজি। চোট পাওয়া নেইমারকে ছাড়া খেলতে নেমে মঁপেলিয়রের বিপক্ষে করেছে গোলশূন্য ড্র।

তার পরও ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। মোনাকো পিছিয়ে আছে ১ পয়েন্টে। জার্মান বুন্দেসলিগায় পিয়েরে এমেরিক অবামায়েংয়ের হ্যাটট্রিকে বরুশিয়া ডর্টমুন্ড ৬-১ গোলে বিধ্বস্ত করেছে বরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখকে। এই জয়ে শীর্ষস্থানও ধরে রেখেছে ডর্টমুন্ড। জার্মান বুন্দেসলিগায় ছয় ম্যাচে ৮ গোল নিয়ে শীর্ষে পিয়েরে এমেরিক অবামায়েং। তাঁর চেয়ে একটি গোল পেছনে বায়ার্ন মিউনিখের রবার্ত লেভানদোস্কি।

কাতালান ডার্বিতে লা লিগায় প্রথমবার নিজেদের মাঠে বার্সেলোনার মুখোমুখি হয়েছিল জিরোনা। কাতালুনিয়ার স্বাধীনতার দাবিতে দুদলের সমর্থকরাই প্রবল স্লোগান তোলে গ্যালারিতে। দাবিতে মিল থাকলেও বার্সাকে বিন্দুমাত্র ছাড় দেয়নি জিরোনা। শুরুতে পাল্লা দিয়ে খেলা নবাগত এই দল ম্যান মার্কিংয়ের জালে নিষ্প্রভও করে রাখে মেসিকে। ১১ ও ১৩ মিনিটে গোলের দারুণ দুটি সুযোগও পেয়েছিল তারা। এরপর ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বার্সা। ১৭ মিনিটে মেসির ফ্রিকিক কর্নারের বিনিময়ে ঠেকান জিরোনা গোলরক্ষক গোরকা ইরাইসস। সেই কর্নার থেকেই বক্সের বাইরে থেকে নেওয়া ইয়োর্দি আলাবার ভলি এদেয় বেনিতেসের পায়ে লেগে জড়িয়ে যায় জালে। ৪৮ মিনিটে আরেকটি আত্মঘাতী গোলে এগিয়ে যায় বার্সা। এবার অ্যালেক্সিস ভিদাল ডান প্রান্ত দিয়ে বক্সে ঢুকে করেছিলেন দারুণ এক ব্যাকহিল। বলে কিক নেওয়ার সুযোগ থাকলেও লুই সুয়ারেস করলেন ডামি। সেই বল দেখতে না পাওয়া গোলরক্ষক ইরাইসসের গায়ে লেগে দিক বদলে জড়ায় জালে। ৬৯ মিনিটে সার্জি রবার্তোর দারুণ লবে বল পেয়ে ব্যবধান ৩-০ করে ফেলেন সুয়ারেস। লা লিগায় শততম ম্যাচ খেলতে নামা সুয়ারেসের এবারের আসরে এটা দ্বিতীয় গোল। ম্যাচ শেষে সন্তুষ্টি ঝরেছে বার্সা কোচ এরনেস্তো ভালভেরদের কণ্ঠে, ‘এটা শেষ পর্যন্ত ডার্বি। টেনশন আর উত্তপ্ত পরিবেশ স্বাভাবিক। আমরা ভালো খেলেছি। মেসি ম্যান মার্কিংয়ের স্বীকার হয়েছে, যা অস্বস্তিকর। তবে এটা সুযোগ এনে দেয় অন্যদের। ’

রিয়াল বেতিসের কাছে হারের দুঃস্মৃতি রিয়াল মাদ্রিদ পেছনে ফেলেছে অ্যালাভেসকে ২-১ গোলে হারিয়ে। জিনেদিন জিদানের ছেলে দলে থাকলেও এদিন নামেননি অ্যালাভেসের হয়ে। দশম মিনিটেই সেবোইয়াস এগিয়ে দেন রিয়ালকে। ৪০ মিনিটে মানু গার্সিয়ার দুর্দান্ত হেডে সমতা আনে অ্যালাভেস। মিনিট তিনেক পর সেই সেবোইয়াসই আবার এগিয়ে নেন রিয়ালকে। এই জয়েও রিয়ালের অপ্রাপ্তি টানা দুই ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোর গোল না পাওয়া। জিদান অবশ্য দুশ্চিন্তা করছেন না এ নিয়ে, ‘গোল না পেলে আপনি হতাশ হবেন, তবে রোনালদো শান্ত আছে। ও গোল করতে চায়, সুযোগও পেয়েছিল অনেক। এই ম্যাচে না হলেও ভবিষ্যতে নিশ্চয়ই পার্থক্য গড়ে দেবে ও। ’ লা লিগায় সমান ৬ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট ১৮, অ্যাতলেতিকো মাদ্রিদের ১৪, সেভিয়ার ১৩ আর রিয়াল মাদ্রিদের ১১।

ইতালিয়ান সিরি ‘এ’তে ৬ ম্যাচে সমান ১৮ পয়েন্ট হলেও গোল গড়ে জুভেন্টাসকে পেছনে ফেলে শীর্ষে নাপোলি। গত পরশু দানিয়েল বাসিল ২৪ মিনিটে লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয়েছিল তোরিনো। সুযোগটা কাজে লাগিয়ে জুভেন্টাস জেতে ৪-০ ব্যবধানে। পাউলো দিবালা ১৬ ও ইনজুরি টাইমে করেন দুই গোল। এ নিয়ে ছয় ম্যাচে দুটি হ্যাটট্রিকসহ এই আর্জেন্টাইনের গোল এখন ১০টি। এএফপি


মন্তব্য