kalerkantho


মুখোমুখি প্রতিদিন

আমরাই ওদের গোল উপহার দিয়েছি

১২ অক্টোবর, ২০১৭ ০০:০০



আমরাই ওদের গোল উপহার দিয়েছি

প্রত্যাশার বেলুনটা ফুটো হয়ে গেল প্রথম ম্যাচেই। ভালো শুরু করেও ৭-০ গোলের রাসেল মাহমুদদের হার মাথা হেঁট করে দিয়েছে।

ম্যাচটা থেকে ইতিবাচক কিছু বের করাই কঠিন। বাকি আসর সামনে রেখে বাংলাদেশ দলের অধিনায়ক তবু ইতিবাচক থাকতে চেয়েছেন সামনের ম্যাচগুলোর জন্য।

 

কালের কণ্ঠ স্পোর্টস : প্রথম ৩০ মিনিট ওদেরকে ১-০-তে আটকে রেখে এমন বড় ব্যবধানে হারের ব্যাখ্যাটা কী?

রাসেল মাহমুদ : প্রথম দুই কোয়ার্টার যেভাবে খেলেছি, পরে সেই খেলাটা আমরা ধরে রাখতে পারিনি। ৭ গোলের বেশির ভাগই আমাদের উপহার দেওয়া। আমাদের ভুলের সুযোগ নিয়েই গোলগুলো করেছে ওরা। আমরা মিস পাস করেছি, বল ধরে রাখতে পারিনি। আমাদের দায়টাই তাই বেশি।

প্রশ্ন : দুই কোয়ার্টার ভালোভাবে ম্যাচে থাকার পর তৃতীয় কোয়ার্টারের আগে ঠিক কী নির্দেশনা ছিল কোচের?

রাসেল : পুরো ম্যাচে আমাদের পরিকল্পনা একটাই ছিল, ছোট ছোট পাস খেলে যত বেশি সম্ভব বল নিজেদের কাছে রাখা। কিন্তু ওই সময়ে সেটা আমরা করতে পারি, লং পাস খেলতে গিয়ে বল হারিয়েছি।

নিজেদের অর্ধেও বল স্টিকে রাখতে পারিনি। পাকিস্তানের মতো দলের বিপক্ষে এ ধরনের ভুল মানেই গোল, সেই মাসুলই দিতে হয়েছে।

প্রশ্ন : এই সমস্যাগুলো কেন হয়েছে? টুর্নামেন্ট শুরুর আগে বলেছিলেন ওয়ার্ল্ড হকি লিগের ভুল থেকে আপনারা শিক্ষা নিয়েছেন; কিন্তু সেটা মাঠে করে দেখানো যাচ্ছে না কেন?

রাসেল : আজকেও (রাসেল) আমাদের শুরুটা ভালো ছিল। আমরা পরিকল্পনা অনুযায়ীই খেলছিলাম। তার পরও সেই ধারাটা কেন ধরে রাখতে পারলাম না, এটা নিয়ে অবশ্যই এখন আমাদের কথা বলতে হবে। এই ম্যাচের ভিডিও-ও আমরা দেখব। আশা করি এখান থেকে শিক্ষা নিয়ে সামনে আমরা আরো ভালো খেলা উপহার দিতে পারব।

প্রশ্ন : টুর্নামেন্টটা ইতিবাচকভাবে শুরু করতে চেয়েছিলেন আপনারা; কিন্তু ৭-০ গোলের হারে সেই ইতিবাচকতা তো কিছু থাকল না।

রাসেল : এভাবে ভাবলে আমাদের টুর্নামেন্টটা এখানেই শেষ করে দিতে হবে। কিন্তু তা তো হওয়ার নয়। সামনের ম্যাচগুলোর জন্য এখন আমাদের আবার তৈরি হতে হবে। মানসিকভাবে ভেঙে না পড়ে আরো ভালো হকি খেলাই আমাদের লক্ষ্য। এই ম্যাচে প্রথম দুটি কোয়ার্টার আমরা ভালো খেলতে পেরেছি। এই খেলাটা কিভাবে ধরে রাখা যায় সেটাই এখন বের করতে হবে।

প্রশ্ন : ছোট পাসে বল পজিশনের এই পরিকল্পনায় আপনারা যেহেতু ঠিক থাকতে পারেননি, পরের ম্যাচে ভারতের বিপক্ষেও এভাবে খেলাটা ঝুঁকির হয়ে যাবে না?

রাসেল : এভাবে খেলে এই ম্যাচে শুরুতে আমরা সফল হচ্ছিলাম। পরে নিজেদের ভুলের জন্যই এমন বড় ব্যবধানে হারতে হয়েছে। সামনের ম্যাচে এ ভুলগুলো তাই করা যাবে না।


মন্তব্য