kalerkantho


ফাইনালে মুখোমুখি ভারত-মালয়েশিয়া

২২ অক্টোবর, ২০১৭ ০০:০০



ফাইনালে মুখোমুখি ভারত-মালয়েশিয়া

ছবি : মীর ফরিদ

ক্রীড়া প্রতিবেদক : ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেনি পাকিস্তান। গতকাল তাদের ৪-০ গোলে হারিয়ে সুপার ফোরে ৭ পয়েন্ট নিয়ে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে গেছে ভারত।

অন্য ম্যাচে পিছিয়ে থেকেও দক্ষিণ কোরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে ফাইনালে উঠে গেছে মালয়েশিয়া। দক্ষিণ কোরিয়া আগে গোল করলেও শেষ সময়ের গোলে সমতা ফেরায় মালয়েশিয়া, ফলে সুপার ফোর থেকে চার পয়েন্ট নিয়ে ফাইনালে ভারতের মুখোমুখি মালয়েশিয়া।

সাম্প্রতিক ব্যর্থতার ইতিহাস বদলানোর জন্যই যেন নেমেছিল পাকিস্তান। শুরুও করেছিল সেই দুরন্ত গতিতে। কিন্তু প্রথম দুই কোয়ার্টারে এত সুযোগ নষ্টের মহড়া দিয়েছে, সেখানেই হাতছাড়া হয়ে যায় ম্যাচ। আধিপত্য বিস্তার করে খেলে ভারতকে পিছু হটতে বাধ্য করেছিল। আদায় করেছিল চারটি পেনাল্টি কর্নারও। দুইবার ভারত বেঁচে যায় তাদের গোলরক্ষক আকাশের নৈপুণ্যে। এরপর আবু মাহমুদের হিট পোস্টে লেগে ফিরলে হতাশায় পোড়ে পাকিস্তান।

এর মধ্যে অবশ্য ভারতও পেয়েছিল দুটি পেনাল্টি কর্নার। এর মধ্যে ২৯ মিনিটে হারমানপ্রীতের নেওয়া হিট পোস্টে লেগে ফিরলে দুই চ্যাম্পিয়নদেরও এগিয়ে যাওয়া হয়নি। এগিয়ে গেলে সেটা হতো স্রোতের বিপক্ষে। সেটাই হয়েছে ৩৯ মিনিটে। কাউন্টার অ্যাটাকে সাতবির সিং দারুণ গোল করে এগিয়ে নেন ভারতকে। এটিই যেন দরকার ছিল ভারতের, গোলের পর আস্তে আস্তে বদলাতে থাকে খেলার ধারা। শেষ কোয়ার্টারে দুর্দান্ত দাপটে খেলে একদম উড়িয়ে দিয়েছে পাকিস্তানকে। ৫১ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ব্যবধান বাড়ান হারমানপ্রীত সিং। পরের মিনিটেই ললিত উপধ্যায়ের ফিল্ড গোলে পাকিস্তানের অসহায়ত্ব ফুটে ওঠে চরমভাবে। ৫৬ মিনিটে গুরজান্ত সিং চমত্কার এক আক্রমণকে গোলে রূপ দিলে পাকিস্তানের বিদায়ঘণ্টা বেজে যায় এশিয়া কাপ থেকে। ভারতের বিপক্ষে এই টুর্নামেন্টে এটা তাদের দ্বিতীয় হার। ৬ ম্যাচ থেকে পেয়েছে কেবল একটি জয়, সেটি বাংলাদেশের বিপক্ষে। অন্যদিকে অপরাজিত ভারত অষ্টমবারের মতো ফাইনালে ওঠার পর অধিনায়ক মানপ্রীত সিং বলছেন, ‘এই ম্যাচের শুরুতে আমরা সমস্যায় পড়েছি, কিছুই যেন ঠিকঠাক হচ্ছিল না। পরে আস্তে আস্তে খেলার চেহারা বদল হয়েছে। তবে ফাইনালে আমাদের কোনো পছন্দ নেই। যারাই আসুক, আমাদের চেষ্টা থাকবে ভালো খেলে শিরোপা জেতা।


মন্তব্য