kalerkantho


সালাহর হিসেব চুকানোর ম্যাচ

২৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



সালাহর হিসেব চুকানোর ম্যাচ

লিভারপুল সমর্থকদের কাছে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে এসি মিলানের কাছে প্রথমার্ধে ৩ গোল হজমের পর দ্বিতীয়ার্ধে ৩ গোল শোধ করে শেষ পর্যন্ত টাইব্রেকারে শিরোপা জেতার সেই অবিস্মরণীয় স্মৃতি সংক্ষেপে পরিচিত ‘ইস্তাম্বুলে বিস্ময়’ নামে। কদিন আগেই এবারের চ্যাম্পিয়নস লিগে সেরকমই অভিজ্ঞতা ফের হয়েছে তাদের, তবে এবার উল্টো।

সেভিয়ার বিপক্ষে ৩-০তে এগিয়ে থাকার পর ৩-৩ গোলে ড্র! তবে ভালো দিকটা হচ্ছে, বেশ গোল করছে লিভারপুল। গত চার ম্যাচের প্রতিটিতেই প্রতিপক্ষের জালে অন্তত তিনবার বল পাঠিয়েছেন ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। আর এই কীর্তিতে অনেকটাই কৃতিত্ব মো সালাহর। মিসরীয় এই ফরোয়ার্ড লিগে এখন পর্যন্ত ৯ গোল করে সর্বোচ্চ গোলদাতা, চ্যাম্পিয়নস লিগেও চার গোল। আজ চেলসির বিপক্ষে ম্যাচেও ক্লপের বাজির তাস নিঃসন্দেহে সালাহ। সেই সঙ্গে হয়তো প্রতিপক্ষকে একটা ধন্যবাদও দেওয়ার আছে ক্লপের। চেলসি বছর তিনেক আগে তাঁকে না ছেড়ে দিলে যে অ্যানফিল্ডে আসা হয় না সালাহর!

সুইস লিগের দল এফসি বাসেল থেকে ২০১৪-র জানুয়ারিতে লন্ডনে আগমন সালাহর, বিনিময়মূল্য ১১ মিলিয়ন পাউন্ডের কাছাকাছি। বছর দুয়েক বসিয়ে রেখে খেলিয়েছিল মাত্র ১৩টি ম্যাচ, যাতে দুটি গোল সালাহর। এরপর ধারে ফিওরেন্তিনা, রোমায় পাঠিয়ে শেষ পর্যন্ত রোমার কাছে বিক্রিই করে দেয় তাঁকে।

বলা যায় স্ট্যামফোর্ড ব্রিজ থেকে অ্যানফিল্ডে আসতে মাঝে ইতালি ঘুরে এসেছেন পিরামিডের দেশের এই ফুটবলার। তাঁর সাবেক সতীর্থ ও আজকের প্রতিপক্ষের একজন, এডেন হ্যাজার্ড মনে করেন চেলসিতে পাওনা সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছিল, ‘সে খুবই খুবই উঁচু মানের খেলোয়াড়, সে চেলসিতে প্রাপ্য সুযোগটা পায়নি। কোচ কিংবা অন্যদের জন্য কি না, সেটা আমি জানি না। তবে আমাদের এখনো যোগাযোগ আছে, আমরা এখনো বন্ধু। ’ আজকের ম্যাচে অবশ্য শুধু সালাহ নন, গোটা ‘অলরেড’দের নিয়েই দুশ্চিন্তা হ্যাজার্ডের, ‘বন্ধুর বিপক্ষে খেলার একটা অন্য রকম মজা আছে, তবে সে তো আর একা নয়। ওদের অনেক ভালো খেলোয়াড় আছে। ’

চ্যাম্পিয়নস লিগে বাসেলের কাছে হারের পর প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড গোভ অ্যালবিওনের সামনে ম্যানইউ, টটেনহাম খেলবে ওয়েস্ট ব্রমের সঙ্গে। সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের আতিথ্য নেবে মালাগা, গেল সপ্তাহে মাদ্রিদ ডার্বিতে ড্র করায় তারা লা লিগায় বেশ খানিকটা পিছিয়ে। মাদ্রিদের আরেক দল অ্যাতলেতিকো খেলতে যাবে লেভান্তের মাঠে। বুন্দেসলিগায় বরুশিয়া মুনচেনগ্লাডবাখের বিপক্ষে খেলবে বায়ার্ন মিউনিখ। স্কাইস্পোর্টস, গার্ডিয়ান


মন্তব্য