kalerkantho


মুখোমুখি প্রতিদিন

এটা খুব ‘পুওর’ উইকেট ছিল

৭ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



এটা খুব ‘পুওর’ উইকেট ছিল

দেশি ক্রিকেটারদের মুখ হয়তো বন্ধ করা যাবে, কিন্তু বিদেশি খেলোয়াড়দের তো আর বিসিবিকে তোয়াক্কা করার কিছু নেই। ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে গতকাল রংপুর রাইডার্সকে নেতৃত্ব দেওয়া ব্রেন্ডন ম্যাককালাম তাই ম্যাচের পর উইকেট নিয়ে রীতিমতো ধুয়ে দিলেন। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রশ্ন তুললেন আম্পায়ারিংয়ের মান নিয়েও

 

প্রশ্ন : এই ম্যাচের উইকেটটা কেমন মনে হলো?

ব্রেন্ডন ম্যাককালাম : আমার মনে হয় এটা খুব ‘পুওর’ উইকেট ছিল। এখানে অনেক ভালো, বিশ্বমানের খেলোয়াড় আছে। এখানে মানুষজন রোমাঞ্চকর ক্রিকেট দেখতে চায়। আমার মনে হয় না তারা আজ এ রকম কোনো ম্যাচ দেখতে পেয়েছে। আমার মনে হয় আজ যা হয়েছে তার চেয়ে ভালো উইকেটে সামনে খেলা হওয়া উচিত।

প্রশ্ন : আপনার নিজের পারফরম্যান্সও তো এখনো প্রত্যাশিত নয়। একমত?

ম্যাককালাম : অবশ্যই, আমি আরো বেশি রান করতে চেয়েছিলাম। কিন্তু গত বেশ কয়েক বছরে আমি অন্য রকম উইকেটে  খেলতে অভ্যস্ত। এখানে তো আমি টার্ন আর বাউন্সের ব্যাপারে নিশ্চিতও হতে পারছি না।

বল কখনো কখনো ওপর দিয়ে চলে যাচ্ছে। আমি অনেকের সঙ্গে কথা বলেছি, ওরা জানিয়েছে আগে পিচ বেশ ভালো ছিল। কিন্তু একজন স্ট্রোকমেকার হিসেবে এখানে খেলা অনেক কঠিন হচ্ছে। অবশ্যই, আমার পারফরম্যান্স আরো ভালো হওয়া উচিত ছিল। তবে আরেকটু ভালো উইকেট পেলে ভালো হতো। সে ক্ষেত্রে আমি হয়তো আরেকটু বেশি ধারাবাহিক হতে পারতাম।

প্রশ্ন : বড় কিছু বড় উপলক্ষের জন্য জমিয়ে রেখেছেন কি?

ম্যাককালাম : হ্যাঁ, আরেকটু ভালো আর গতিময় উইকেট পেলে তো ভালো কিছু আশা করতেই পারি।

প্রশ্ন : এই ম্যাচে আজ ভুলটা কোথায় ছিল আপনাদের?

ম্যাককালাম : আমার মনে হয় এটা বলা কঠিন। আমার কাছে যেটা মনে হয়েছে, প্রথম ১৫ ওভারে আমরা খুব ভালো বল করেছি। বেশ কিছু বল করেছি যেগুলো ওদের সমস্যায় ফেলতে পেরেছে। আর ব্যাটিংয়ে আমার মনে হয়েছে কিছু সিদ্ধান্ত হয়তো আমাদের পক্ষে যেতে পারত। টুর্নামেন্ট যতই শেষ দিকে আসছে, আমার মনে হয়েছে আম্পায়ারিং আরো ভালো হওয়া উচিত। এ রকম উইকেটে সিদ্ধান্ত আপনার পক্ষে না গেলে বড় মূল্য দিতে হয়। জনসন চার্লস যেমন আজ খুব ভালো  খেলছিল, বিশেষ করে কয়েক ম্যাচ বসে থাকার পর। সাকিব শেষ দিকে যেমন ব্যাট করেছে,  সে-ও (চার্লস) আজ শেষ পর্যন্ত খেলতে পারত।

প্রশ্ন : আপনি কি বিদেশি আম্পায়ার নিয়োগ দেওয়া উচিত বলে মনে করেন?

ম্যাককালাম : আমার মনে হয় না বাইরের আম্পায়ারদের ওপর এটা নির্ভর করছে। আমার মনে হয় বাংলাদেশেও বেশ ভালো আম্পায়ার আছে। শুধু আমার মনে হয় সামনের বড় ম্যাচে চাপের সময় আম্পায়ারদের মানের দিকে একটু খেয়াল রাখা উচিত। এখানে অনেক লোক খেলা দেখছে পুরো দেশজুড়ে। নিশ্চিত করতে হবে এখানে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যেন ধারাবাহিকতা ঠিক থাকে। আমার মনে হয় দেশি আম্পায়াররাই কাজটা করতে পারে।


মন্তব্য