kalerkantho


মুখোমুখি প্রতিদিন

সুযোগ থাকলে আরামবাগ নিয়েই কাজ করতে চাই

মারুফুল হক দেশের শীর্ষস্থানীয় কোচ। শিরোপাপ্রত্যাশী দলেই তাঁকে মানায়। মৌসুমের শুরুতে তাঁকে আরামবাগের দায়িত্ব নিতে দেখে অবাক হয়েছিলেন অনেকেই। দায়িত্ব নিয়েও অবশ্য কোনো চমক দেখাতে পারেননি। কাল লিগের ২১তম রাউন্ডে এসে বিজেএমসিকে হারিয়ে অবনমন এড়াল তাঁর দল। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সে প্রসঙ্গেই কথা বলেছেন তিনি

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সুযোগ থাকলে আরামবাগ নিয়েই কাজ করতে চাই

কালের কণ্ঠ স্পোর্টস : আজকের জয়ে অবনমন এড়ালেন, অবশ্যই ভালো খবর। তবে নিশ্চয় এই অবস্থানে দেখতে চাননি দলকে?

মারুফুল হক : না, আমার আশা ছিল চার-পাঁচে থাকার। আজকে অবনমন এড়ানোর পাশাপাশি পয়েন্ট টেবিলেও এগিয়েছি আমরা, সাতে উঠেছি। তবে প্রত্যাশার কথা চিন্তা করলে এটাও যথেষ্ট নয়। লিগে আর এক ম্যাচ বাকি আছে, সেটা জিতলেও টপ হাফে থাকতে পারব না। তবে এই লিগের প্রথম পর্বে আমাদের পয়েন্ট ছিল ৭, দ্বিতীয় লেগে এসে এক ম্যাচ বাকি থাকতেই আমরা ১৩ পয়েন্ট নিয়েছি। ধারাবাহিক এই উন্নতি একজন কোচ হিসেবে আমাকে আনন্দ দিয়েছে।

প্রশ্ন : শীর্ষ পাঁচে থাকার প্রত্যাশা পূরণ না হওয়ার পেছনে মূল কারণ কী ছিল বলে মনে করেন?

মারুফ : অনভিজ্ঞতা। দল হিসেবে অনভিজ্ঞতা, খেলোয়াড়দের অনভিজ্ঞতা—আর কিছু নয়।

প্রশ্ন : সাইফ স্পোর্টিংয়ের সঙ্গে আপনি এএফসি কাপে কাজ করবেন, এই চ্যালেঞ্জটা কেমন হবে?

মারুফ : আমি আসলে ওদের উপদেষ্টা কোচ হিসেবে কাজ করব। স্থানীয় কোচ হিসেবে আমার যে অভিজ্ঞতা সেটাই আমি শেয়ার করব সাইফের বিদেশি কোচের সঙ্গে। উনি ভালো মানের একজন কোচ। উনার সঙ্গে কাজ করে আমিও উপকৃত হব।

প্রশ্ন : গতকালই সাইফ তাদের খেলোয়াড় রেজিস্ট্রেশন করিয়েছে এএফসি কাপের জন্য, দল বাছাইয়ে আপনার কি কোনো ভূমিকা ছিল?

মারুফ : ছিল। এই লিগে যারা পারফর্ম করেছে তেমনদের নিয়েই একটা ভারসাম্যপূর্ণ স্কোয়াড দাঁড় করানোর চেষ্টা হয়েছে। সাইফের মূল দলটা মোটামুটি ঠিকই আছে। এর সঙ্গে কিছু নতুন খেলোয়াড় যোগ হয়েছে। বড় ধরনের পরিবর্তন কিছু হবে না দলে। মিডফিল্ডে হয়তো বা কিছুটা রদবদল থাকবে।

প্রশ্ন : সামনের মৌসুম নিয়ে কী ভাবছেন, আরামবাগের বাজে অবস্থায় কোনো সময় কি মনে হয়নি আপনার শিরোপাপ্রত্যাশী দলেই ফেরা উচিত?

মারুফ : শিরোপাপ্রত্যাশী দলগুলোতেই তো এত দিন কাজ করেছি। আরামবাগে কাজটা তাই চ্যালেঞ্জিং ছিল। সেই চ্যালেঞ্জটা নিয়েই এবার আমি কাজ করেছি। শিরোপাপ্রত্যাশী দলের ভাবনা তাই আর মাথায় আনিনি।

প্রশ্ন : তবু সামনের মৌসুম নিয়ে কী ভাবনা?

মারুফ : আমার সুযোগ থাকলে আমি আরামবাগেই থেকে যাব। এ রকম একটা দলকে গড়ে তোলার একটা চ্যালেঞ্জ আছে। সেটা আমি উপভোগও করি। তাই সুযোগ থাকলে সামনের বছর আরামবাগ নিয়েই আমি কাজ করব।


মন্তব্য