kalerkantho


রিয়ালের চ্যাম্পিয়নস লিগ হুমকিতে!

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



রিয়ালের চ্যাম্পিয়নস লিগ হুমকিতে!

কদিন আগে মজা করে ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার বলেছিলেন, ‘বিবর্ণ রিয়াল মাদ্রিদ আগামী চ্যাম্পিয়নস লিগে থাকবে তো?’ মাদ্রিদভিত্তিক দৈনিক মার্কা রসিকতা করার মেজাজে নেই। গত পরশু লা লিগায় সেল্তা ভিগোর বিপক্ষে রিয়ালের ২-২ গোলে ড্রর পর তাদের শিরোনাম, ‘লিগের রেস থেকে বিদায়, হুমকিতে চ্যাম্পিয়নস লিগও।’ পরশু বার্সেলোনা ৩-০ গোলে লেভান্তেকে হারানোর পর রিয়ালের চেয়ে এগিয়ে ১৬ পয়েন্টে। জিনেদিন জিদানের দলের সঙ্গে পয়েন্টের ব্যবধান ১-এ নামিয়ে আনার সুযোগ পেয়েছিল ভিয়ারিয়াল। কিন্তু দেপোর্তিভো লা করুনার সঙ্গে ১-১ গোলের ড্রতে হয়নি সেটা। ১৮ ম্যাচ শেষে বার্সার পয়েন্ট ৪৮, অ্যাতলেতিকো মাদ্রিদের ৩৯, ভ্যালেন্সিয়ার ৩৭। এক ম্যাচ কম খেলা রিয়াল ৩২ পয়েন্ট নিয়ে রয়েছে চারে। সেভিয়া ২৯ আর ভিয়ারিয়াল ২৮ পয়েন্ট নিয়ে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে তাদের। এ জন্যই মার্কার মতো দৈনিক সেরা চারে থেকে চ্যাম্পিয়নস লিগ খেলা অনিশ্চিত মনে করছে রিয়ালের!

গত বছর এল ক্লাসিকোয় লা লিগার শেষ ম্যাচে জার্ড মুলারের একটি রেকর্ড ভেঙেছিলেন মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সব টুর্নামেন্ট মিলিয়ে এক ক্লাবের হয়ে মুলারের ৫২৫ গোলের রেকর্ড ভাঙেন এই আর্জেন্টাইন। গত পরশু লা লিগায় নিজের ৪০০তম ম্যাচে এক গোল করে ভাগ বসালেন মুলারের আরেকটি রেকর্ডে। বায়ার্নের হয়ে এই কিংবদন্তি কেবল বুন্দেসলিগায় করেছেন ৩৬৫ গোল। লা লিগায় মেসির গোলও এখন সমসংখ্যক। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এটাই সর্বোচ্চ গোলের কীর্তি। তবে মেসি ২৭ ম্যাচ কম খেলেছেন মুলারের চেয়ে। বার্সার অন্য দুটি গোল লুই সুয়ারেস ও পাউলিনিয়োর।

লা লিগায় বার্সার নতুন বছর জয়ে শুরু হলেও অশুভ কিছুর ইঙ্গিত দিচ্ছে রিয়ালের জন্য। নিজেদের মাঠে একের পর এক আক্রমণে রিয়ালকে কোণঠাসা করে রেখেছিল কদিন আগে কোপা দেল রে’তে বার্সাকে রুখে দেওয়া সেল্তা ভিগো। বিবর্ণ ছিলেন ক্রিস্তিয়ানো রোনালদোও। কেইলর নাভাস একটি পেনাল্টি না ঠেকালে হেরেও যেতে পারত তারা। ৩৩ মিনিটে দানিয়েল ওয়াসের গোলে এগিয়ে যায় সেল্তা। এরপর গ্যারেথ বেলের জাদু। দুই মিনিটের ব্যবধানে দুই গোল করেছিলেন এ মৌসুমে লা লিগায় মাত্র ছয় ম্যাচ খেলা বেল। ৩৬ মিনিটে টনি ক্রুসের নিখুঁত পাস পেয়ে কোনাকুনি শটে সমতা ফেরান তিনি। জিনেদিন জিদান দায়িত্ব নেওয়ার পর লা লিগায় রিয়ালের এটি ২০০তম গোল। ৩৮ মিনিটে ইসকোর ক্রস থেকে ২০১তম গোলটিও করেন বেল। লা লিগায় এই মৌসুমে মাত্র ৬ ম্যাচে ১৮ শটে ৪ গোল করলেন ওয়েলসের এই তারকা। অথচ ক্রিস্তিয়ানো রোনালদো ১২ ম্যাচে ৭৯ শট নিয়ে করেছেন ৪ গোল!

৭১ মিনিটে কেইলর নাভাস ডি বক্সে আসপাসকে ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। আসপাসেরই নেওয়া সেই শট ঠেকিয়ে প্রায়শ্চিত্ত করেন নাভাস। তবে ৮২ মিনিটে ম্যাক্সিমিলিয়ানো গোমেসের শট আর রুখতে পারেননি তিনি। ২-২ সমতায় মাঠ ছাড়ার পর জিনেদিন জিদানের ক্ষোভ, ‘গত চার ম্যাচে ১২ পয়েন্টের জায়গায় তিন ড্র এক হারে মাত্র ৩ পয়েন্ট পেয়েছি। ১৬ পয়েন্টে পিছিয়ে যাওয়ার পর হাসার উপায় নেই আপনার। নিজেদের ওপরই ক্ষুব্ধ আমরা।’

এদিকে ইংলিশ এফএ কাপে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনাল তৃতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে চ্যাম্পিয়নশিপের দল নটিংহাম ফরেস্টের কাছে ৪-২ গোলে হেরে। অন্য ম্যাচে হ্যারি কেইনের দুই গোলে টটেনহাম ৩-০ ব্যবধানে উইম্বলডনকে হারিয়ে পৌঁছেছে চতুর্থ রাউন্ডে।

এদিকে ফ্রেঞ্চ কাপে রেঁনেকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে পিএসজি। এদিনসন কাভানিকে ছাড়া খেলতে নামা পিএসজির হয়ে জোড়া গোল নেইমার, কিলিয়ান এমবাপ্পে ও আনহেল দি মারিয়ার। বিবিসি, মার্কা


মন্তব্য