kalerkantho


ওয়ানডেতে অন্য ইংল্যান্ড

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ওয়ানডেতে অন্য ইংল্যান্ড

অ্যাশেজে বিধ্বস্ত রীতিমতো। হারতে হয়েছে ৪-০ ব্যবধানে। তবে রঙিন পোশাকে বদলে গেছে ইংল্যান্ড। মেলবোর্নে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ জয়ে শুরু করল এউইন মরগানের দল। অস্ট্রেলিয়ার ৩০৪ রানের চ্যালেঞ্জ তাড়া করে জিতেছে ৫ উইকেটে। এর আগে এত বেশি রান তাড়া করে মেলবোর্নে জেতেনি কেউ। কৃতিত্বটা জেসন রয়ের। ১৮০ রানের অসাধারণ ইনিংস খেলেছেন এই ওপেনার, যা ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে ওয়ানডেতে সর্বোচ্চ। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে অ্যালেক্স হেলসের ১৭১ ছিল এত দিনের সেরা। জেসন রয়ের ১৮০ আর জো রুটের হার না মানা ৯১-এ সাত বল বাকি থাকতে লক্ষ্য পেরিয়ে যায় ইংল্যান্ড। তাই বিফলে গেছে অ্যারন ফিঞ্চের সেঞ্চুরি।

গতবার এই মেলবোর্নেই প্রথম ওয়ানডেতে ইংল্যান্ডকে বিধ্বস্ত করেছিল অস্ট্রেলিয়া। ৮ উইকেটে ৩০৪ রানের ইনিংসে এবারও তেমন কিছুর মঞ্চ তৈরি করেছিল স্টিভেন স্মিথের দল। যদিও শুরুটা ভালো হয়নি। দ্বিতীয় ওভারে মার্ক উডের বলে ২ রানে ফেরেন ডেভিড ওয়ার্নার। দুর্দান্ত টেস্ট সিরিজ কাটানো স্টিভেন স্মিথও আউট ২৩ রানে। তবে অ্যারন ফিঞ্চের ১১৯ বলে ১০৭, মার্কাস স্টোইনিসের ৪০ বলে ৬০ আর মিচেল মার্শের ৬৮ বলে ৫০-এ ৩০৪ রানের বড় স্কোর পায় অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্নে এ নিয়ে তিন ম্যাচেই সেঞ্চুরি করলেন ফিঞ্চ! এখানে তাঁর আগের দুটি ইনিংস ১২১ ও ১৩৫ রানের। ওয়ানডেতে ৯ সেঞ্চুরির পাঁচটিই ইংল্যান্ডের বিপক্ষে ফিঞ্চের।

জবাবে জনি বেয়ারস্টো ১৪ ও অ্যালেক্স হেলস ৪ রানে ফিরলে চাপে পড়ে ইংল্যান্ড। তবে তৃতীয় উইকেটে জেসন রয় ও জো রুটের ২২১ রানের জুটিতে সহজ জয়ই পায় এউইন মরগানের দল। ১৫১ বলে ১৬ বাউন্ডারি ৫ ছক্কায় রয় খেলেন ১৮০ রানের রেকর্ড ইনিংস। এটা যেমন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ, তেমনি মেলবোর্নেও যেকোনো ব্যাটসম্যানের সেরা। ২০০১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহর ১৭৩ ছিল ঐতিহাসিক এই ভেন্যুতে এত দিনের সর্বোচ্চ। ৯১ রানে অ্যাডাম জাম্পার বলে এলবিডাব্লিউ হলেও রয় জীবন পান রিভিউ নিয়ে। এরপর ৯২ বলে করেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ৩২ বলে ফিফটি করা জেসন রয় ১৫০ করেছিলেন ১২৬ বলে। তিনি ১৮০ করে মিচেল স্টার্কের বলে ফিরলেও হার না মানা ১১০ বলে ৯১ রানের ইনিংসে ইংল্যান্ডকে জিতিয়েই মাঠ ছাড়েন জো রুট। ক্রিকইনফো


মন্তব্য