kalerkantho


মুখোমুখি প্রতিদিন

ফিরে এসে চ্যালেঞ্জটা নিতে পেরে ভালো লাগছে

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ফিরে এসে চ্যালেঞ্জটা নিতে পেরে ভালো লাগছে

শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। মাস ছয়েক পর পরিবর্তিত পরিস্থিতিতে ফের দায়িত্ব নিলেন। বাংলাদেশ সফরে এসে প্রথম সংবাদ সম্মেলনে পেছনের কারণ কিছুটা জানালেন এই অলরাউন্ডার

 

প্রশ্ন : আবার অধিনায়ক হলেন, কারণটা কি চন্দিকা হাতুরাসিংহের মতো একজন কড়া কোচ?

অ্যাঞ্জেলো ম্যাথুজ : প্রায় দশ বছর ধরে চন্দিকা হাতুরাসিংহেকে চিনি আমি। তাঁর কাজ করার নিজস্ব ধরন আছে, তবে তিনি কড়া নন। তবে সময়ে সময়ে হয়ে উঠতে পারেন। মাত্রই তো তিনি দায়িত্ব নিলেন, আমাদের নিয়ে এটাই তাঁর প্রথম সিরিজ। তবে আমাদের বেশ ভালো করেই জানেন তিনি, খোঁজখবর রেখেছেন সব সময়। তাঁর সঙ্গে কাজ করতে পেরে আমি রোমাঞ্চিত।

প্রশ্ন : সিদ্ধান্ত বদলে নতুন কোচের প্রভাব কতটুকু?

ম্যাথুজ : সব মিলিয়েই সিদ্ধান্তটা নিয়েছি। কোচের সঙ্গে আলাপ হয়েছে। শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ও নির্বাচকদের সঙ্গেও কথা হয়েছে। সবাই মিলেই সম্মিলিত একটা সিদ্ধান্ত নিয়েছি। আবার অধিনায়ক হতে পেরে আমি খুশি, যদিও প্রত্যাশা করিনি। তবে ফিরে এসে চ্যালেঞ্জটা নিতে পেরে ভালো লাগছে। ক্রিকেট আমাকে অনেক দিয়েছে। আমি যদি ক্রান্তিলগ্নে মুখ ফিরিয়ে নিই, তাহলে তো আমি আমার ক্রিকেটার সত্তার প্রতি সুবিচার করলাম না। এখন দেখা যাক সামনে কী আছে।

প্রশ্ন : কোচ হিসেবে হাতুরাসিংহের কাছে আপনার প্রত্যাশা কী?

ম্যাথুজ : তিনি এখানে স্রেফ পদ আঁকড়ে পড়ে থাকার জন্য আসেননি। তাঁর সঙ্গে কাজ করাটা অনেক সহজ হবে। এমন একজন কোচ, যাঁকে বিশ্বের অন্য অনেক দেশই দায়িত্বে চায়, তাঁর সঙ্গে কাজ করাটা হবে দারুণ অভিজ্ঞতা।

প্রশ্ন : থিসারা পেরেরাকে কি একটু দুর্ভাগাই মনে হচ্ছে না? দায়িত্ব পেয়ে অল্প কিছু ম্যাচ পরেই আবার তাঁর কাছ থেকে অধিনায়কত্ব নিয়ে নেওয়া হলো?

ম্যাথুজ : এটা নির্বাচকদের জিজ্ঞেস করতে হবে।

প্রশ্ন : এই ত্রিদেশীয় সিরিজের তিন দলই তো পরস্পরকে খুব ভালোভাবে চেনে-জানে। এত জানাশোনায় ব্যবধান গড়ে দেওয়ার মতো কোনো চমকই তো থাকল না?

ম্যাথুজ : নির্দিষ্ট দিনের খেলায় ভালো করতে হবে। যারা বেশি রান করবে তারাই জিতবে। প্রতিটি দলই লড়াই করবে। বাংলাদেশ গত আড়াই বছর ধরে ভালো খেলছে। আগের তুলনায় জিম্বাবুয়েও দল হিসেবে অনেক শক্তিশালী হয়েছে। তারা শ্রীলঙ্কায় এসে আমাদের হারিয়েছিল। তাই এটা দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ টুর্নামেন্টই হবে।

প্রশ্ন : নতুন কোচের হাত ধরে কি বাজে সময়টাকে পেছনে ফেলা সম্ভব হবে?

ম্যাথুজ : অতীতকে ভুলে যেতে দেওয়াই ভালো। আমরা অতীত নিয়ে পড়ে থাকতে চাই না। এখন নতুন চ্যালেঞ্জের দিকে তাকিয়ে আছি। এখান থেকে আমরা অবশ্যই ঘুরে দাঁড়াতে পারি।


মন্তব্য