kalerkantho


মুখোমুখি প্রতিদিন

অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে হবে আগে

২১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে হবে আগে

জার্মান কোচ ফ্রেডরিক মার্টিনকে পেয়ে দেশের আর্চাররা কতটা রোমাঞ্চিত? এটা জানতেই কালের কণ্ঠ স্পোর্টস মুখোমুখি হয়েছিল রিকার্ভ বো-র দেশসেরা আর্চার রোমান সানার।

 

কালের কণ্ঠ স্পোর্টস : নতুন কোচের সঙ্গে নিশ্চয়ই কাজ শুরু করেছেন, কেমন মনে হচ্ছে তাঁকে?

রোমান সানা : উনার প্রফাইলই বলছে উনি একজন উঁচু মানের কোচ। আমার সঙ্গে এখনো অবশ্য হাতে-কলমে কাজ শুরু করেননি। এরপরই আসলে তাঁকে নিয়ে কিছু বলা সম্ভব হবে। তবে এর মধ্যে আমাদের উনি ব্রিফ করেছেন তাঁর পছন্দ-অপছন্দ, চাওয়া-পাওয়ার ব্যাপারে। শৃঙ্খলার ওপরই সবচেয়ে বেশি জোর দিয়েছেন উনি। বলেছেন আগামী কিছুদিন উনি আমাদের দেখবেন। আমাদের অবস্থা বুঝে নিয়ে এরপরই প্রশিক্ষণে নামবেন।

প্রশ্ন : জাতীয় দলের ক্যাম্প চলছে তো বেশ আগে থেকেই, এমন হাইপ্রফাইল একজন কোচের অভাব নিশ্চয়ই বোধ করছিলেন?

রোমান : আমরা নিশিথ দাসের অধীন ক্যাম্প করছি। উনি দীর্ঘদিন ধরেই বাংলাদেশের আর্চারির সঙ্গে জড়িয়ে আছেন। আমার আর্চার হয়ে ওঠা তাঁর হাত ধরেই। উনাকে নিয়ে কখনোই তাই আমার অতৃপ্তি তৈরি হয়নি। তবে ফ্রেডরিক ইউরোপিয়ান কোচ, ইউরোপিয়ান আর্চারির অনেক কৌশল তাঁর জানা। আন্তর্জাতিক প্রতিযোগিতায় তাদের সঙ্গে পাল্লা দিতে গেলে আমাদের সেসবও জানতে হবে। অলিম্পিক পরিকল্পনায় সে কারণেই বোধ হয় উনাকে নিয়ে আসা হয়েছে।

প্রশ্ন : ফেডারেশন তো অলিম্পিকের পরিকল্পনা সাজাচ্ছে, ফ্রেডরিকও সে অনুযায়ী কাজ শুরু করবেন, একজন আর্চার হিসেবে আপনি নিজে কতটা অলিম্পিকমুখী?

রোমান : অলিম্পিক স্বপ্ন তো আমার সব সময়ের। দেশের হয়ে অলিম্পিকে একটা পদক জিতব এর চেয়ে বড় স্বপ্ন তো আর হয় না। ফ্রেডরিকের সঙ্গে কাজ করতে পারার এই সুযোগটা তাই আমাকে কাজে লাগাতে হবে। অবশ্য ওয়ার্ল্ড আর্চারির বৃত্তি নিয়ে আগামী কিছুদিনের মধ্যেই আমার সুইজারল্যান্ড যাওয়ার কথা। অলিম্পিক পর্যন্তই ওখানে প্রশিক্ষণের ব্যবস্থা আছে। তবে আমি আর বিউটি (বিউটি রায়) প্রাথমিকভাবে তিন মাসের জন্য যাচ্ছি। পারফরম্যান্সের উন্নতি হলে হয়তো আবার যাব।

প্রশ্ন : তাহলে ফ্রেডরিকের সাহচর্যটা কিভাবে পাবেন?

রোমান : এটা নিয়ে আমিও এখন ভাবছি। দেশেই হাইপ্রফাইল কোচ যখন আছেন, সেই সুযোগটাও আমাকে কাজে লাগাতে হবে।

প্রশ্ন : অলিম্পিকে যে দুইবার আর্চাররা গেছেন, প্রতিবারই হতাশাজনক পারফরম্যান্স ছিল। শুধু ফ্রেডরিকের কোচিংয়েই তা পরিবর্তন হবে?

রোমান : ফ্রেডরিক নিশ্চয়ই একটা পরিকল্পনা নিয়ে এগোবেন। আমাদের আসলে ওয়াইল্ড কার্ড নয়, যোগ্যতা নিয়ে অলিম্পিকে যাওয়ার লক্ষ্য স্থির করতে হবে আগে। ওয়ার্ল্ড আর্চারি, এশিয়ান আর্চারিতে ভালো করে এটা সম্ভব। আগামী বছরের এই দুটি আসরই আমাদের জন্য হবে গুরুত্বপূর্ণ।


মন্তব্য