kalerkantho


মুখোমুখি প্রতিদিন

দুই ম্যাচের অন্তত একটিতে জিতুক

আজ আবার ভারতের মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ দলকে ঘিরে প্রত্যাশা বেড়ে গেছে অনেক। কালের কণ্ঠ স্পোর্টসের মুখোমুখি হয়ে সে প্রত্যাশার কথা বললেন শাহরিয়ার নাফীসও। বাংলাদেশের হয়ে ২৪ টেস্ট এবং ৭৫টি ওয়ানডে খেলা ওপেনার কথা বললেন পরবর্তী হেড কোচ নিয়েও

১৪ মার্চ, ২০১৮ ০০:০০



দুই ম্যাচের অন্তত একটিতে জিতুক

কালের কণ্ঠ স্পোর্টস : শ্রীলঙ্কার বিপক্ষে জেতার পর নিশ্চয়ই এবার অন্য রকম বাংলাদেশ দলকে দেখা যাবে।

শাহরিয়ার নাফীস : আমিও তাই আশা করছি। ওই জয়টা খুব প্রয়োজন ছিল। বিশেষ করে আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য। এখন নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারবে।

প্রশ্ন : আপনি কি সত্যিই ভেবেছিলেন যে শ্রীলঙ্কার ২১৪ রান তাড়া করে জেতা সম্ভব?

নাফীস : অত রান তাড়া করে জেতা তো আর সহজ ব্যাপার নয়। তবে সত্যি বললে আমার মধ্যেও দ্বিধা ছিল। অন্তত বাংলাদেশের ইনিংসের অর্ধেকটা পর্যন্ত মনে হয়নি যে জেতা সম্ভব। তবে পরে যখন মুশফিক সেট হয়ে গেল, তখন আবার মনে হয়েছে এই ম্যাচ আমরা হারতে পারি না।

প্রশ্ন : ওই জয়ের পর এখন বাংলাদেশ দলের কাছে আপনার প্রত্যাশা কী?

নাফীস : দলের কাছে প্রত্যাশা এখন বাকি দুই ম্যাচের অন্তত একটিতে জয়। তাতে ফাইনাল খেলার সুযোগ হয়ে যেতে পারে।

প্রশ্ন : বোলারদের পারফরম্যান্সে কতটুকু সন্তুষ্ট?

নাফীস : আসলে শ্রীলঙ্কার এই টুর্নামেন্টে বোলারদের কিছু করার নেই। যতটা সম্ভব কম রান দেওয়ার চেষ্টা করতে হবে। তবে এটিও বলতে হয় যে সাকিবের না থাকাটা বোলিং বিভাগে খুবই প্রভাব ফেলছে।

প্রশ্ন : মাহমুদ উল্লাহর নেতৃত্ব কেমন লাগছে?

নাফীস : রিয়াদ খুব ভালো অধিনায়ক। ঘরোয়া ক্রিকেটে নিজের নেতৃত্বগুণের প্রমাণও সে দিয়েছে। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ভালো অধিনায়ক হয়ে উঠতে ওকে আরো সময় দিতে হবে।

প্রশ্ন : হন্যে হয়ে জাতীয় দলের হেড কোচ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু দিন দিন হেড কোচ খুঁজে পাওয়া যেন কঠিনই হয়ে যাচ্ছে।

নাফীস : সেটিই খুব স্বাভাবিক। শুধু বাংলাদেশ কেন, জাতীয় দলের কোচ পাওয়াটা এখন প্রায় সব দেশের জন্যই কঠিন হয়ে গেছে। আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের কারণে এই সংকটটা তৈরি হয়েছে।

প্রশ্ন : জাতীয় দলের পরবর্তী হেড কোচ কেমন হওয়া উচিত বলে মনে করেন?

নাফীস : বাংলাদেশের কোচদের মধ্যে ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স এবং চন্দিকা হাতুরাসিংহেরা সফল ছিলেন। তিনজন একেবারে তিন ধরনের কোচ। আমাদের পরবর্তী কোচকে যে হাতুরাসিংহের মতোই হতে হবে, এমন নয়। তবে জাতীয় দলের কোচ যিনিই হোন না কেন, ম্যান ম্যানেজমেন্টে তাঁর দক্ষ হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।


মন্তব্য