kalerkantho


এক দিনেই ২০ উইকেট নেই পূর্বাঞ্চলের

ইনিংস ব্যবধানে জয় উত্তরাঞ্চলের

২০ এপ্রিল, ২০১৮ ০০:০০



এক দিনেই ২০ উইকেট নেই পূর্বাঞ্চলের

ক্রীড়া প্রতিবেদক : গত মাসেই প্রথম বাংলাদেশি বোলার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে ম্যাচে আট উইকেট নেওয়ার রেকর্ড গড়েছিলেন ইয়াসিন আরাফাত। গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে আবাহনীর বিপক্ষে সেই ম্যাচে ধ্বংসযজ্ঞ চালানো তরুণ এই পেসার এবার দূর্বার বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) পঞ্চম রাউন্ডেও।

এবার ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে ধ্বংসযজ্ঞে তাঁর সঙ্গী বিসিবি উত্তরাঞ্চলের বাঁহাতি পেসার শরীফুল ইসলামও। দুজনেই ম্যাচে নিয়েছেন সাতটি করে উইকেট। তাতে মিরপুরে উত্তরাঞ্চলের ৪১৫ রানের প্রথম ইনিংসের জবাবে আগের দিনও বিনা উইকেটে ১১০ রান নিয়ে দিন শেষ করা পূর্বাঞ্চল কাল এক দিনেই হারিয়েছে ২০ উইকেট। তারা তিন দিনেই হেরেছে ইনিংস ও ২৮ রানের ব্যবধানে। এই জয়ে ৫৮ পয়েন্ট নিয়ে শিরোপার পথে নিজেদের শীর্ষস্থান আরো মজবুত করল উত্তরাঞ্চল। ৪০ পয়েন্ট নিয়ে তাদের পরেই আছে পূর্বাঞ্চল। ওদিকে রাজশাহীতে মোহাম্মদ মিঠুনের (১১৮) সেঞ্চুরি এবং সেঞ্চুরি করাকে প্রায় নিয়ম বানিয়ে ফেলা তুষার ইমরানের (৮৮) অল্পের জন্য না পাওয়ার যোগফলে ওয়ালটন মধ্যাঞ্চলের বিপক্ষে ম্যাচ জমিয়ে ফেলেছে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল।

দ্বিতীয় ইনিংসে ৮৪ রানে তিন উইকেট হারানোর পর তুষার-মিঠুনের ১৯৩ রানের জুটিতে দক্ষিণাঞ্চল (প্রথম ইনিংস ১৯১) শুধু ঘুরেই দাঁড়ায়নি, আজ শেষ দিনে পূর্বাঞ্চলকে (প্রথম ইনিংস ৩০২) বড় লক্ষ্যও ছুড়ে দেওয়ার পথে। তৃতীয় দিনের শেষে চার উইকেট হাতে নিয়ে ২৩৭ রানে এগিয়ে তারা। মিরপুরে লিটন কুমার দাশ (৬৯) ও তাসামুল হকের (৫৬) উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন হয় ১২২ রানে। সেখান থেকে অধিনায়ক মমিনুল হকের (২১) সঙ্গে লিটনের ৩২ রানের জুটি ভাঙার মাধ্যমের পূর্বাঞ্চলকে গুঁড়িয়ে দেওয়ার শুরু ইয়াসিনের (৪/৩৯)। ইয়াসিন ওই দুজনের পর আফিফ হোসেন এবং অলক কাপালিকেও তুলে নেওয়ার পর দৃশ্যপটে আবির্ভাব শরীফুলের (৪/৩৩), টানা চার উইকেট তুলে নেন তিনিও। ৬৩ রানে শেষ ৯ উইকেট হারানো পূর্বাঞ্চল ২১৭ রানে অলআউট হয়ে পড়ে ফলোঅনেও। এবার ম্যাচ সেরা ইয়াসিন (৩/১৬) ও শরীফুলের (৩/২১) সঙ্গে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ায় যোগ দেন আরেক পেসার শফিউল ইসলামও (৩/২৮)। পূর্বাঞ্চলের দ্বিতীয় ইনিংসের স্থায়িত্ব তাই আরো কম। গুটিয়ে যায় ১৭০ রানেই। তাও আবার ৯ নম্বর ব্যাটসম্যান সোহাগ গাজী ইনিংস সর্বোচ্চ ৫০ রান না করলে আরো বড় ব্যবধানে হারত পূর্বাঞ্চল।


মন্তব্য