kalerkantho


মুখোমুখি প্রতিদিন

মালদ্বীপের বিপক্ষেও আমরা জিততে পারব

২২ এপ্রিল, ২০১৮ ০০:০০



মালদ্বীপের বিপক্ষেও আমরা জিততে পারব

বঙ্গবন্ধু এশিয়ান সেন্ট্রাল জোন পুরুষ ভলিবল টুর্নামেন্টে বাংলাদেশ দলের নেতৃত্বের ব্যাটন হরশিত বিশ্বাসের হাতে। প্রথম ম্যাচে নেপালের বিপক্ষে প্রথম সেটটা হেরে গেলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ, জিতেছে ৩-১ সেটে। ম্যাচের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে হরশিত জানালেন তাঁর মনের কথা

 

প্রশ্ন : উদ্বোধনী অনুষ্ঠানের কারণে খেলা বেশ দেরিতে শুরু হয়েছে, এতে করে কি মনঃসংযোগ খানিকটা নড়ে গিয়েছিল?

হরশিত বিশ্বাস : এসব কোনো ব্যাপার না। অনুষ্ঠানের কারণে খেলোয়াড়দের সমস্যা হওয়ার কথা নয় বলেই আমি মনে করি। আমরা অনেকক্ষণ দাঁড়িয়ে ছিলাম, রিল্যাক্সড ছিলাম। তবে যখন অতিথিরা এসে আমাদের সবার সঙ্গে কথা বলেছেন, উৎসাহ দিয়েছেন তখন আমাদের খুব ভালো লেগেছে। দেশের মাটিতে বেশি বেশি করে এ রকম টুর্নামেন্ট আয়োজন করলে, মাঠে এসে উৎসাহ দিলে ভলিবল অনেক এগিয়ে যাবে।

প্রশ্ন : প্রথম সেটে নেপালের বিপক্ষে অনেকটা এগিয়ে থেকেও হারতে হয়েছে। ভুলটা কোথায় হয়েছিল?

হরশিত : খেলায় ভুল হবে, সেটাই স্বাভাবিক। তবে আমরা যে প্রথম সেটের ভুলগুলো ধরতে পেরে সেগুলো শুধরে খেলায় ফিরে জিততে পেরেছি, সেই কৃতিত্বটা আমি দেব কোচকে। আমাদের কোচ খুবই অভিজ্ঞ ও ভালো কোচ। ভলিবলে এ রকমটা হয়েই থাকে, আগেও হয়েছে। আগেও আমরা এ রকম ঘুরে দাঁড়িয়েছি। অধিনায়ক হিসেবে আমি বলব দলের সবাই খুব ভালো করেছে। কোচের নির্দেশনা মেনে খেললে এই আসরে আমাদের পক্ষে অনেক ভালো করা সম্ভব।

প্রশ্ন : কিছুদিন আগে নেপালে গিয়ে স্বাগতিকদের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলেছিলেন আপনারা, দুটি ম্যাচেই হেরেছিলেন। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই কি এই জয়?

হরশিত : নেপালের বিপক্ষে দুটি ম্যাচেই আমরা হারলেও দুটি ম্যাচই কিন্তু পঞ্চম সেটে গিয়েছিল। তা ছাড়া আমাদের দলের কয়েকজনের চিকুনগুনিয়া জ্বর ছিল। তবে নেপাল অনেক ভালো দল, এশিয়ার ভেতর তারা বেশ উঁচু মানের দল। তাদের হারিয়েছি, এখন সামনে আমাদের মালদ্বীপের বিপক্ষে ম্যাচ। এই ম্যাচে শুরুতে যে ভুলগুলো করেছি, মালদ্বীপের সঙ্গে একই ভুলগুলো না করলে আর প্রথম থেকেই ভালো করলে মালদ্বীপের বিপক্ষেও আমরা জিততে পারব।

প্রশ্ন : কোন জায়গাগুলোতে উন্নতি করতে হবে?

হরশিত : আমাদের ফার্স্ট রিসিভটা ভালো করতে হবে। রিসিভ আর ব্লক, সঙ্গে হয়তো সার্ভিসটাও। অ্যাটাক ভালো হবেই। তবে আমাদের রিসিভটা ভালো করতেই হবে।

প্রশ্ন : প্রথম সেটটা হেরে ডাগআউটে যাওয়ার পর কোচের বার্তাটা কী ছিল?

হরশিত : কোচ বলেছিলেন ফার্স্ট রিসিভটা ভালো করতে। ফার্স্ট রিসিভ আর ব্লক ভালো করতে হবে। ব্লক করতে পারলে প্রতিপক্ষ দলকে আমরা দুর্বল করতে পারব।


মন্তব্য