kalerkantho


তিন কিংবদন্তির সঙ্গে সালাহ

২২ এপ্রিল, ২০১৮ ০০:০০



তিন কিংবদন্তির সঙ্গে সালাহ

অ্যালান শিয়েরার, ক্রিস্তিয়ানো রোনালদো, লুইস সুয়ারেস... মোহামেদ সালাহ। না, ওই তিন কিংবদন্তির পর্যায়ে এখনো যাননি মিসরের ফরোয়ার্ড। তবে ওই ত্রয়ীর এক অর্জনে কাল যোগ করেছেন নিজের নাম। ৩৮ রাউন্ডের প্রিমিয়ার লিগ ইতিহাসে সর্বোচ্চ ৩১ গোলে। মৌসুমের শেষ তিন রাউন্ডে সালাহর সামনে সুযোগ থাকছে রেকর্ডটি এককভাবে নিজের করে নেওয়ার।

লিগে কাল লিভারপুলের ম্যাচ ছিল ওয়েস্ট ব্রমের বিপক্ষে। চতুর্থ মিনিটে ড্যানি ইয়াংসের গোলে এগিয়ে যায় ‘অল রেডস’। এরপর ৭২তম মিনিটে অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইনের পাস থেকে সালাহর ওই রেকর্ড স্পর্শ করা লক্ষ্যভেদ। ম্যাচের তখন যেহেতু বাকি মিনিট বিশেক, লিভারপুলের জয়টাকেই মনে হচ্ছি সম্ভাব্য ফল। কিন্তু ৭৯তম মিনিটে জ্যাক লিভারমোর ও ৮৮তম মিনিটে সলোমন রনদনোর গোলে হতভম্ব হয়ে যায় ক্লপের দল। ড্র করে খোয়ায় দুই পয়েন্ট। ৩৫ খেলায় ৭১ পয়েন্ট নিয়ে টেবিলের তিন নম্বরে লিভারপুল।

দলের ড্রতে সালাহর রেকর্ড উদ্‌যাপনের উচ্ছ্বাসে খানিকটা ভাটা পড়েছে নিশ্চিতভাবে। আরো নিশ্চিতভাবেই এটি অসাধারণ এক রেকর্ড। ১৯৯৫-৯৬ মৌসুমে ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে শিয়েরার, ২০০৭-০৮ মৌসুমে ম্যানইউর জার্সিতে রোনালদো এবং ২০১৩-১৪ মৌসুমের লিভারপুলের হয়ে সুয়ারেস করেন ৩১ গোল। প্রিমিয়ার লিগ ৩৮ ম্যাচের হবার পর এটিই রেকর্ড। কাল যে রেকর্ডে ভাগ বসান সালাহ। আর সব মিলিয়ে প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ৩৪। ৪২ রাউন্ডের লিগে ১৯৯৩-৯৪ মৌসুমে অ্যান্ডি কোল এবং ১৯৯৪-৯৫ মৌসুমের শিয়েরার করেন তা।

রোমা থেকে এ মৌসুমে লিভারপুলে এসেছেন সালাহ। ৩৩ ম্যাচে করেছেন ৩১ গোল। এর মধ্যে সর্বশেষ ১০ ম্যাচে ১৩ বার লক্ষ্যভেদ। এ সময়ে একমাত্র ম্যানইউর বিপক্ষেই গোল করতে পারেননি। পরশুর গোলে ‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ জেতার পথেও আরেকটু এগোলেন সালাহ। ৩১ গোলে ৬১ পয়েন্ট তাঁর। বার্সেলোনার জার্সিতে ২৯ লিগ গোলে ৫৮ পয়েন্ট নিয়ে লিওনেল মেসি আছেন দ্বিতীয়তে।

এ ছাড়া কাল ইতালিয়ান সিরি ‘এ’তে এসপিএএল-কে ৩-০ গোলে হারিয়েছে রোমা। স্প্যানিশ লিগে এইবারকে ১-০ গোলে হারায় গেতাফে। আর ফ্রেঞ্চ লিগে পরশু দিওনকে ৫-২ গোলে হারিয়েছে লিঁও। গোল ডটকম


মন্তব্য