kalerkantho


ইউরোপার শিরোপা অ্যাতলেতিকোর

১৮ মে, ২০১৮ ০০:০০



ইউরোপার শিরোপা অ্যাতলেতিকোর

বছর দুই আগে, স্তাদ দে লুইতে খেলা ইউরো ২০১৬-র ফাইনালে গোল করতে পারেননি আন্তোনিও গ্রিয়েজমান। পারলে হয়তো সে বছর বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে থাকতেন এই ফরাসি ফরোয়ার্ড। দুই বছর পর অ্যাতলেতিকো মাদ্রিদের জার্সি গায়ে, স্তাদ দে লুইতে গ্রিয়েজমানের জোড়া গোল। তাতেই নিশ্চিত হয়েছে অলিম্পিক মার্সেইর হার, শেষ সময়ে স্কোরশিটে নাম তুলেছেন অ্যাতলেতিকো অধিনায়ক গ্যাবিও। ৩-০ গোলে মার্সেইকে হারিয়ে তৃতীয়বারের মতো ইউরোপা লিগের শিরোপা জিতল অ্যাতলেতিকো।

চ্যাম্পিয়নস লিগ থেকে ইউরোপাতে অবনমিত হওয়ার পর, অ্যাতলেতিকোর অধিনায়ক গ্যাবি বলেছিলেন, ‘এই আসরটা একটা আবর্জনা ছাড়া আর কিছুই নয়!’ রাগে-দুঃখে বলা কথাগুলোই এভাবে যে তাঁর জীবনে ফিরে আসবে, সেটা কি জানতেন এই স্প্যানিয়ার্ড! একটা সময় যে আসরকে ঘৃণা করেছেন, বুধবার রাতে সেই আসর জেতার পর শিরোপা নিয়েই করেছেন উল্লাস। এখন বলছেন, ‘আমি নিজের কথাই নিজে গিলে নিলাম। এই কাপ থেকে আমরা অনেক কিছু পেয়েছি।’ টাকার অঙ্কে প্রাপ্তিটা ৪০ মিলিয়ন ইউরোর কাছাকাছি, সঙ্গে আগামী মৌসুমে সরাসরি চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ। চ্যাম্পিয়ন হলে সেটা অবশ্য কাজে লাগত মার্সেইর, কারণ ফরাসি লিগ ওয়ানে চতুর্থ হওয়াতে চ্যাম্পিয়নস লিগে খেলার সুযোগ নেই তাদের। অ্যাতলেতিকো লা লিগাতেই রানার্স-আপ হয়ে আগামী মৌসুম চ্যাম্পিয়নস লিগ খেলতে আসছে। তাতে করে কপাল খুলে গেছে চেক লিগের চ্যাম্পিয়নস ভিক্টোরিয়া প্লজেনের। ইউরোপা লিগ চ্যাম্পিয়নের জায়গাটায় তারা (উয়েফা র্যাংকিংয়ের ১১ নম্বর দেশের লিগ চ্যাম্পিয়ন) বাছাই পর্বের প্লে-অফ পর্বের বদলে সরাসরি খেলবে গ্রুপ পর্বে।

ফ্রান্সে, অলিম্পিক লিওঁ আর অলিম্পিক মার্সেইর ম্যাচ পরিচিত অলিম্পিক ডার্বি নামে। দুই ক্লাবের প্রতিদ্বন্দ্বিতাও বেশ জমজমাট। ভাগ্যের নির্মম পরিহাসে লিওঁর মাঠেই ইউরোপার ফাইনাল খেলতে নামতে হলো মার্সেইকে। অবশ্য দিন শেষে এক ফরাসিই করেছেন বাজিমাত, তবে স্প্যানিশ ক্লাবের হয়ে! ২১ মিনিটে প্রথম গোলটা করেন গ্রিয়েজমান, দ্বিতীয়ার্ধের গোড়াতেই ৪৯ মিনিটে করেন দ্বিতীয় গোল। আর শেষ সময়ে ৮৯ মিনিটে গ্যাবির গোলেই ৩-০তে জিতে ইউরোপার চ্যাম্পিয়ন হয় অ্যাতলেতিকো। উয়েফা

 


মন্তব্য