kalerkantho


দেশি

যেসব নতুনের অপেক্ষায়

এ বছর দেশ ও বিদেশের প্রযুক্তিবাজারে আসবে বেশ কিছু নতুন পণ্য ও সেবা। হবে অবকাঠামোগত বিভিন্ন উন্নয়নও। বিস্তারিত জানাচ্ছেন তুসিন আহম্মেদ

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যেসব নতুনের অপেক্ষায়

সিলেটে ইলেকট্রনিক সিটির নকশা

দেশি

দেশেই ল্যাপটপ ও কম্পিউটার তৈরি করবে ওয়ালটন

গেল বছর দেশে স্মার্টফোন তৈরির কারখানা চালু করেছে ওয়ালটন। এবার ইন্টেলের সর্বশেষ প্রজন্মের প্রসেসরযুক্ত ল্যাপটপ, ছয়টি মডেলের ডেস্কটপ কম্পিউটার এবং দুটি মডেলের মনিটরও তৈরি করবে তারা। এ জন্য গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজে এরই মধ্যে কম্পিউটার কারখানা স্থাপন করা হয়েছে। সব কিছু ঠিক থাকলে ১৮ জানুয়ারি থেকে পুরোদমে ল্যাপটপ ও কম্পিউটার তৈরি হবে কারখানাটিতে।

জাপান ও জার্মানির হালনাগাদ প্রযুক্তির যন্ত্রাংশের সমন্বয়ে তৈরি কারখানাটিতে ল্যাপটপ ও কম্পিউটার ডিজাইন, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মান নিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাবও রয়েছে। রয়েছে প্রয়োজনীয় যন্ত্রাংশ ও কাঁচামালের পর্যাপ্ত মজুদ।

প্রাথমিকভাবে মাসে ৬০ হাজার ল্যাপটপ, ৩০ হাজার ডেস্কটপ কম্পিউটার এবং ৩০ হাজার মনিটর তৈরি হবে এখানে। পরে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশসহ পেনড্রাইভ, কি-বোর্ড ও মাউসও তৈরি হবে। এই কারখানায় কাজ করবে প্রায় এক হাজার কর্মী—এমনটাই জানিয়েছেন ওয়ালটনের কম্পিউটার প্রজেক্ট ইনচার্জ লিয়াকত আলী।

 

স্পেকট্রাকিউ-টিভি

টেলিভিশন বাজার ধরে রাখতে ওয়ালটন চলতি বছর আনতে যাচ্ছে কোয়ান্টাম ডট (কিউডি) প্লাস প্রযুক্তির ব্যাকলাইটযুক্ত স্পেকট্রাকিউ-টিভি। এর রং প্রদর্শনের ক্ষমতা ১০৭ শতাংশ পর্যন্ত। ফলে দেখা যাবে ঝকঝকে নিখুঁত রঙের ছবি।

নতুন এই উদ্ভাবনী প্রযুক্তি সমপর্কে ওয়ালটনের অতিরিক্ত পরিচালক ও টেলিভিশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফা নাহিদ হোসেন বলেন, যেখানে সাধারণ প্রযুক্তির টেলিভিশনে রং প্রদর্শনের ক্ষমতা ৬৮ থেকে ৭০ শতাংশ, সেখানে ওয়ালটনের নতুন প্রযুক্তির এই টেলিভিশনে ১০৭ শতাংশ পর্যন্ত।

তিনি জানান, বর্তমানে টেলিভিশন প্রযুক্তিনির্ভর ২৮টি নতুন পেটেন্ট অনুমোদনের অপেক্ষায় রয়েছে ওয়ালটন। এগুলো বাংলাদেশসহ সারা বিশ্বে টেলিভিশন গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এরই মধ্যে দেশে তৈরি প্রথম বড় পর্দার মাল্টিটাচ কম্পো-টিভিও এনেছে ওয়ালটন। স্ক্রিনে স্পর্শ করেই নিয়ন্ত্রণ করা যায় টিভি। এ ছাড়া বড় পর্দায় লেখার জন্য ডিজিটাল বোর্ড হিসেবেও এই টিভি ব্যবহার করা যাবে। মিলবে ফেইসবুক, ভাইবারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম, ব্যবসা বা বিনোদনভিত্তিক অ্যাপস চালানোর সুবিধা। রয়েছে ভিডিও চ্যাটিং ও বড় পর্দায় গেইম খেলার সুযোগও।

ওয়ালটন টেলিভিশনের গবেষণা ও উন্নয়ন বিভাগের অতিরিক্ত পরিচালক ফরহাদ হাসান মামনুন জানান, ওয়ালটনের মাল্টিটাচ কমেপা-টিভিতে রয়েছে উচ্চক্ষমতার কোয়াডকোর প্রসেসর। এ ছাড়া মাল্টি-টাস্কিংয়ের জন্য রয়েছে ১ গিগাবাইট র‌্যাম, ৪ গিগাবাইট রম ও অ্যাডিশনাল গ্রাফিকস। গ্রাহকরা চাইলে এক্সটারনাল এসডি কার্ডের মাধ্যমে সংরক্ষণক্ষমতা আরো বাড়াতে পারবেন।

 

তৈরি পোশাক কারখানার মালিক ও কর্মীদের জন্য সফটওয়্যার

তৈরি পোশাক কারখানার মালিকদের সঙ্গে কর্মীদের যোগাযোগ এবং অফিসের নানা কাজ সহজ করে দেবে ‘কুটুম্বিতা’। বাংলাদেশের তৈরি সফটওয়্যারটির পূর্ণাঙ্গ সংস্করণ চলতি বছরই উন্মোচন করা হবে। পোশাক কারখানার পরিচালক ও শ্রমিকদের জন্য তৈরি এই সফটওয়্যার কাজে লাগিয়ে কর্মীদের মোবাইল ফোনে দাপ্তরিক নোটিশ, নির্দেশনাসহ নানা তথ্য পাঠানো যাবে। ফলে কর্মীরাও সহজেই জেনে নিতে পারবেন কাজের তালিকা, প্রশিক্ষণসূচি, অফিস ছুটি বা চালুর তথ্য। করা যাবে ছুটির আবেদনও।

অডিও-ভিডিও ধারণ করার সুবিধার পাশাপাশি সফটওয়্যারটির সাহায্যে কর্মীরাও প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

বাংলাদেশে প্রতিষ্ঠানটির কান্ট্রি ম্যানেজার শাহরিয়ার রহমান জানান, পোশাকশিল্পের কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে এমন যোগাযোগব্যবস্থা তৈরি করতে চাই, যার ফলে কর্মীরা সন্তুষ্টি ও নিরাপদ কর্মপরিবেশে কাজ করতে পারেন। এরই মধ্যে বেশ কয়েকটি পোশাক কারখানায় ব্যবহারও করা হচ্ছে সফটওয়্যারটি।

 

এ বছরই চালু হবে সিলেটের ইলেকট্রনিক সিটি

হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণ শুরুর পাশাপাশি সিলেটে ইলেকট্রনিক সিটি তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এই ইলেকট্রনিক সিটিতে তৈরি হবে ইলেকট্রনিক পণ্য ও যন্ত্রাংশ। দেশের চাহিদা মিটিয়ে তা বিদেশে রপ্তানির উদ্যোগ নেওয়া হবে। সিলেট শহরের কোম্পানীগঞ্জ উপজেলায় দেশের প্রথম ইলেকট্রনিক সিটির কাজ চলতি বছর ডিসেম্বর মাসে শেষ হওয়ার। এই প্রকল্পের মোট ব্যয় ১৮ হাজার ৭১২ দশমিক ৫৫ লাখ টাকা। প্রকল্পটির কাজ শেষ হলে এর আওতায় ৫০ হাজার কর্মসংস্থানের সুযোগ হবে।

 

 

বিদেশি

সোলার ছাদের টাইলসগুলো সূর্য থেকে শক্তি জমা করতে পারে

সোলার ছাদ

এলন মাস্কের পরিচয় উদ্ভাবনী প্রকৌশলী ও সফল ব্যবসায়ী হিসেবে। তবে ব্যবসার পাশাপাশি তিনি অনেক সমস্যার সমাধানও করেন। বাড়ির ছাদের ওপর প্রচলিত সৌর প্যানেলের পরিবর্তে সৌর প্যানেলকেই ছাদ হিসেবে ব্যবহার করতে চান মাস্ক। সেই ভাবনা থেকেই তৈরি করেছেন ‘সোলার ছাদ’। গতানুগতিক ছাদের চেয়ে বেশ আলাদা এই সোলার ছাদের টাইলসগুলো। এসব টাইলস সূর্য থেকে শক্তি জমা করতে পারে।

মাস্কের এই সোলার ছাদের ঘোষণা এসেছিল গত বছর। তবে চলতি বছর তা বাজারে পাওয়া যাবে। বাড়ির এই সোলার টাইলসের জন্য খরচ হবে ৭৫ হাজার মার্কিন ডলারের বেশি। টিকবেও অনেক দিন, প্রায় ৩০ বছর।

 

মোবাইল চিপের ল্যাপটপ

প্রযুক্তিপণ্যের আকৃতি কমছেই। এরই ধারাবাহিকতায় এ বছর বাজারে আসতে যাচ্ছে কোয়ালকমের মোবাইল চিপসেট স্ন্যাপড্রাগন চিপসেটনির্ভর ল্যাপটপ। এরই মধ্যে চিপসেটটি ব্যবহার করে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলা দুটি ল্যাপটপও উন্মোচন করেছে আসুস ও এইচপি।

ডিভাইসগুলো চলতি বছর গ্রাহকদের হাতে পৌঁছবে। মোবাইল চিপসেট ব্যবহার করায় ডিভাইসগুলোতে ব্যাটারি ব্যাকআপের সময় বাড়বে। যেমন—আসুস নোভা গো এবং এইচপি এনভি এক্স২ ল্যাপটপ দুটি ২০ ঘণ্টার বেশি ব্যাটারি ব্যাকআপ সুবিধা দেবে।

এ বছর কোয়ালকম চিপসেটের নতুন সংস্করণ স্ন্যাপড্রাগন ৮৪৫ দিয়ে আরো কিছু ল্যাপটপ বাজারে আসতে পারে। প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য নেক্সট ওয়েব ধারণা করছে, চলতি বছর ল্যাপটপের বাজারে মোবাইল চিপসেটের ব্যবহার উল্লেখযোগ্য ট্রেন্ডে পরিণত হবে।

 

নতুন ওয়্যারলেস চার্মিং প্রযুক্তি

তারবিহীন চার্জিং সুবিধার জন্য রয়েছে ওয়্যারলেস চার্জার। তবে এ ক্ষেত্রে একটি প্যাডের ওপর ফোনটি রাখতে হয়। অর্থাৎ চার্জ দেওয়ার সময় ব্যবহারকারীরা ফোনটি নিয়ে নড়াচড়া করতে পারেন না। তাইতো বর্তমান ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়ে খুশি নন অনেক ব্যবহারকারী। তবে আশার কথা হলো, ২০১৮ সালে দেখা মিলতে পারে নতুন ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির, যেখানে ব্যবহারকারীরা ফোন চার্জের সময় তা নিয়ে নড়াচড়া করতে পারবেন।

কোনো প্যাডের ওপর ফোন না রেখেই চার্জ দেওয়া যাবে। অনেকটা ব্লুটুথ স্পিকার বা হেডফোনের মতোই নতুন চার্জিং প্রযুক্তিটি কাজ করবে।

ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিজেদের নামে করে নিতে চায় অ্যাপল। এরই মধ্যে প্রতিষ্ঠানটি মার্কিন পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে এর জন্য একটি আবেদন করেছে।

প্রতিযোগিতার বাজার দখলের যুদ্ধে এগিয়ে থাকতে স্যামসাংও এই প্রযুক্তি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা করছে।

চলতি বছরই দেখা মিলবে নতুন ওয়্যারলেস চার্জিংয়ের এই প্রযুক্তির।

 

আরো স্মার্ট হবে টেলিভিশন

চলতি বছর স্মার্ট টিভিতে দেখা মিলবে আরো স্মার্ট প্রযুক্তি। দ্রুতই ফুরিয়ে যাবে টেলিভিশন নিয়ন্ত্রণের জন্য রিমোটের প্রয়োজন। রিমোটের পরিবর্তে আসবে ভয়েস কমান্ড সুবিধা। এতে ব্যবহারকারীরা মুখে কথা বলেই সম্পূর্ণ টেলিভিশন নিয়ন্ত্রণ করতে পারবেন।

সংবাদমাধ্যম সিএনবিসি বলছে, চলতি বছর গুগল ও অ্যামাজনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের কল্যাণে টেলিভিশনগুলোতে ভয়েস কমান্ডের ব্যবহার আরো বাড়বে।

এদিকে সনি ব্রাভিয়া চলতি বছর আনতে যাচ্ছে নতুন স্মার্ট টেলিভিশন। হাতের স্পর্শ ছাড়াই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসটি।

চলতি বছর ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট বিক্সবিসহ টেলিভিশন আনবে স্যামসাংও।

 

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই

ডিসেম্বরে বাংলাদেশ মাতিয়ে গেল রোবট সোফিয়া। এর বড় বৈশিষ্ট্য ছিল কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। এই রোবট তথ্য বিশ্লেষণ করে উত্তর দিতে পারে।

চলতি বছর প্রযুক্তিদুনিয়ায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইর প্রভাব চোখে পড়বে অনেক।

শুধু রোবট নয়, আমাদের নিত্যপ্রয়োজনীয় প্রযুক্তি ডিভাইসগুলোতে আরো বেশি ব্যবহার বাড়বে এআই প্রযুক্তির।

বিশেষ করে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, অ্যাপ্লিকেশন, প্রসেসর, ভার্চুয়াল যোগাযোগ খাতে লক্ষ করা যাবে এআইর বহু ব্যবহার।

প্রযুক্তি বিশ্লেষকদের মতে, সব ধরনের প্রযুক্তির ক্ষেত্রে এআই আরো মূল কেন্দ্র হয়ে উঠবে ২০১৮ সালে।


মন্তব্য