kalerkantho


ওয়েবে

ভ্রমণপিপাসুদের ‘ভার্চুয়াল’ দলে

ভ্রমণে শীতই সেরা। তবে সাধের সঙ্গে সংগতি রেখে ভ্রমণে যাওয়ার উপায় খুঁজে পেতে পারেন ওয়েব দুনিয়ায়। কিছু ফেইসবুক গ্রুপ ও ব্লগ এ ক্ষেত্রে কাজে আসবে। জানাচ্ছেন তুসিন আহম্মেদ

২০ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ভ্রমণপিপাসুদের ‘ভার্চুয়াল’ দলে

বেড়াই বাংলাদেশ

 

‘আগে দেখি নিজের দেশ’ স্লোগান নিয়ে ২০১২ সালে ফেইসবুকে দলবদ্ধ হতে থাকে ‘বেড়াই বাংলাদেশ’ (https://goo.gl/1EmWbn)। মূল উদ্যোগটা নিয়েছিলেন ভ্রমণপাগল প্রয়াত মাহামুদ হাসান খান। এখন সদস্যসংখ্যা ৮৭ হাজারের বেশি। নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্য ও গ্রামীণ জীবনযাত্রার সঙ্গে পরিচিত করাই এই গ্রুপের প্রধান উদ্দেশ্য বলে জানান গ্রুপ পেইজটির প্রশাসক (গ্রুপ অ্যাডমিন) রাজু মংলা। তিনি জানান, সাধারণত ছুটির দিনগুলোতে বিভিন্ন ধাঁচের ভ্রমণ আয়োজন হয়। ‘ডে ট্রিপ’-ই বেশি হয় ঢাকার আশপাশের জেলায়। লম্বা ছুটির সময় দূরবর্তী জেলা বা বিদেশ ভ্রমণেরও সুযোগ থাকে। প্রতিটি ভ্রমণের আয়োজন সম্পর্কে গ্রুপে আগে ঘোষণা দেওয়া হয়। আগ্রহীরা ইভেন্ট পেইজে বিস্তারিত দেখে গ্রুপের প্রশাসকদের সঙ্গে যোগাযোগ করে নির্ধারিত ফি দিয়ে ভ্রমণে অংশ নিতে পারেন। অপেক্ষাকৃত কম খরচেই ভ্রমণ করতে পারেন এই গ্রুপের সদস্যরা।

 

বাংলার পথে

ফেইসবুকভিত্তিক গ্রুপ বাংলার পথের (https://goo.gl/AUnG2K) প্রশাসক মামুন আব্দুল কাইউম জানান, গত বছর যাত্রা শুরু করলেও অল্প সময়ের মধ্যে অনেক সদস্য যুক্ত হয়েছেন এই গ্রুপে। তাঁদের সংখ্যা এখন ৩৪ হাজারেরও বেশি। চলতি বছর ৩০টি ভ্রমণ আয়োজনের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে বলে জানান তিনি।

 

ছুটি

পেশায় সফটওয়্যার প্রকৌশলী মেহেদী হাসান বেড়াতেও পছন্দ করেন। তবে একা নন, দল বেঁধে ঘোরা পছন্দ তাঁর। তাই খোলেন ভ্রমণবিষয়ক ফেইসবুক গ্রুপ ছুটি (https://goo.gl/XK89sU)। মেহেদী হাসান জানান, ছয় মাস আগে যাত্রা শুরু করা ভ্রমণবিষয়ক ছুটি গ্রুপের সদস্য চার হাজারের বেশি। এই দলে ভ্রমণের প্রধান শর্ত হলো—ইকো ট্যুরিজমের সব শর্ত মেনে চলতে হবে। অর্থাৎ পরিবেশের ক্ষতিসাধন হয় এমন কিছুই করা যাবে না। নতুন বছরে এই গ্রুপ থেকে কমপক্ষে ২৪টি নতুন জায়গা ভ্রমণের পরিকল্পনা আছে বলে জানান তিনি। ভ্রমণে কাজে লাগবে এমন সব তথ্য ও ব্যক্তিগত ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে https://mhmehedi.com-এ নিয়মিত লিখছেনও মেহেদী হাসান।

 

আদার ব্যাপারী

জাহাজের খবর না রাখলেও বিভিন্ন স্থান ভ্রমণের জন্য যেসব খোঁজখবর দরকার, তা দিতে তৈরি হয়েছে ওয়েবসাইট ‘আদার ব্যাপারী’ (http://adarbepari.com)। কম্পিউটার প্রকৌশলী মশিউর রহমানের তৈরি সাইটটিতে ভ্রমণ উপযোগী ৪০০ স্থান সম্পর্কে তথ্য আছে। ভ্রমণকাহিনি আছে ১০০-এর বেশি।

বছরজুড়ে বাংলাদেশের বিভিন্ন জায়গায় যেসব আয়োজন (ইভেন্ট), সেগুলোর তথ্যও পাওয়া যায় এ সাইটে।


মন্তব্য