kalerkantho

ওরাও বিশ্বকাপে

অমর্ত্য গালিব চৌধুরী   

১৩ জুলাই, ২০১৮ ০০:০০



ওরাও বিশ্বকাপে

বিশ্বকাপ ফুটবল মাঠে গিয়ে দেখার স্বপ্ন সব ফুটবলপ্রেমীরই আছে। তবে চাইলেই সে সুযোগ হয় না। তারপর আবার ওই ফুটবলপ্রেমীরা যদি প্রতিবন্ধী ও অসুস্থ হয় তাহলে তো স্বপ্নপূরণ আরো কঠিন। কিন্তু ‘ফুলফিলিং ড্রিমস’ নামের একটি দাতব্য প্রতিষ্ঠান একজন-দুজন নয়, বিশ্বকাপের ম্যাচ দেখার সুযোগ করে দিয়েছে ৩০ জন প্রতিবন্ধী ও অসুস্থ শিশু এবং কিশোর-কিশোরীকে। তাও একেবারে নিখরচায়। আর এই মহৎ উদ্দেশ্যের পেছনে অর্থকড়ি দিয়ে সাহায্য করছেন ইংলিশ ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রামোভিচ। সঙ্গে আছেন আরো কিছু কোটিপতি।

এই উদ্যোগের অংশ হিসেবে ওই ৩০ জন ভাগ্যবান শিশু রাশিয়ায় এক সপ্তাহের জন্য থাকা-খাওয়াসহ তিনটি বিশ্বকাপ ম্যাচ দেখার সুযোগ পেয়েছে। তারা যে ম্যাচগুলো দেখেছে সেগুলো হলো জার্মানি-মেক্সিকো, পোল্যান্ড-সেনেগাল আর পর্তুগাল-মরক্কো ম্যাচ। অবশ্য এই ৩০ জন অসুস্থ শিশুকে দেখাশোনা করার জন্য ৩৮ জন সাহায্যকারীও গিয়েছিল রাশিয়া।

অবশ্য আব্রামোভিচের এমন কর্মকাণ্ড নতুন কিছু নয়। চার বছর আগে ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ এবং ২০১৬ সালের ইউরোতেও আব্রামোভিচের খরচায় বেশ কিছু শিশু-কিশোর ম্যাচ দেখার সুযোগ পেয়েছে।

রোমান আব্রামোভিচ একটি ফুটবল ক্লাবের মালিক বলেই হয়তো বা ফুটবলের জগতে এহেন কর্মকাণ্ডে তাঁর বিশেষ উত্সাহ আছে। আর এর সুফল ভোগ করছে সেই সব শিশু, স্বাভাবিক জীবনে যাদের হয়তো এমন কোনো সুযোগই হতো না।

 



মন্তব্য