<p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কার্তিক মাসে দিনের দ্বিতীয়ার্ধ, সূর্যটা একবার পশ্চিমের আকাশে ঢলে পড়লেই আর অবশিষ্ট থাকে না, দ্রুতই লীন হয়ে যায়, এটা ছিল সেই সময়ের এক বৃহস্পতিবার। একটা আধপাকা আর একটা টিনের ঘরের মাঝের অংশটুকু লোহার শিটের বেড়া দিয়ে মাঝে পকেট দরজা করা হয়েছে, যার বিশেষত্ব, এই দরজা দিয়ে বাইরে থেকে লোক আসে ভেতরে, কিন্তু ভেতর থেকে তেমন যায় না।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এটা অলাত এহ্সানের </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আশার বসতি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> দীর্ঘগল্পের ছোট্ট অংশ। রাজনৈতিক বাস্তবতা ও জীবনের নিরিখে লেখা গল্পটা স্থান পেয়েছে তার </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">অনভ্যাসের দিনে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> গ্রন্থে। বইটি একুশে বইমেলা ২০২৪-এ নতুন সংস্করণে বের হয়েছে। প্রকাশ করেছে অর্জন প্রকাশন। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। বইয়ের ভূমিকা আকারে হলেও মূলত উত্তরাধুনিক গল্প নিয়ে চমৎকার আলোচনা করেছেন অনুবাদক অধ্যাপক অভিজিৎ মুখার্জি।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গল্পক্রম : আয়নায় দেখা দুই হাত, সাপ আর হিসহিসের গল্প, অন্ধ হয়ে যাওয়ার রাতটি, নীলগিরি পাহাড়ে সবুজের পুনরাবৃত্তি, বোলতজাত বিষয়-আশয়, রক্তমাখা নোট, কেউ দেখছে, শুয়োরটা বলে কী, পুরো ব্যাপারটিই প্রায়শ্চিত্য ছিল, আশার বসতি, পাতায় ছায়ায় মেঘ করে আসে, গল্পটা আগেই লেখা হয়েছিল ও ইছহাক নামের পারিবারিক ভূত।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">প্রতিটি গল্পের শিরোনামই আনকোরা, অন্য পাঁচটা সাধারণ গল্পের মতো নয়। এতে কিছুটা নিশ্চিত হওয়া যায়, গল্পগুলোও কিছুটা অন্য রকম। বইয়ের দ্বাদশ গল্প </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গল্পটা আগেই লেখা হয়েছিল</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। লেখক কৌশলে মূল গল্পের ভেতর দুটি অনুগল্প ঢুকিয়ে দিয়েছেন। মূল গল্পের চরিত্র এফ্তুন, রিনি, লেওন এবং </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আমি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> অর্থাৎ গল্পকথক। এই গল্পের মূল বিষয় দুজন ছেলে ও একজন মেয়ে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">তিন বন্ধু শ্রীমঙ্গলে চা-বাগানে বেড়াতে যাচ্ছে, ট্রেনে যাওয়ার পথে কিছু ঘটনা এবং যাওয়ার পরে গেস্টহাউসের কেয়ারটেকারসহ বন্ধুদের মধ্যে বিশ্বাস-অবিশ্বাসের ঘটনার মধ্য দিয়ে গল্পের গতি পথ খুঁজে নেয়। এর মধ্যে চৈনিক সাহিত্যিক মো ইয়ানের কথা আসে, তার </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">শেন বাগান</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> গল্প, </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কয়েক টুকরো বরফ</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> নামে আরেকটি গল্পের কথা। এসব গল্পের আবহের পাশ থেকে মূর্ত হয়ে ওঠে বাস্তবতা। গল্পের শেষে পাঠকের কাছে অতৃপ্তি বাক, </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">মাঝরাত পেরিয়ে কথার পর পরিস্থিতি খানিকটা শীতল হলো। কিন্তু সকালে ঘুম থেকে উঠে রিনিকে আর কটেজের কোথাও খুঁজে পেলাম না।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> দিয়ে শেষ হয়েছে।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">অলাত এহ্সানের গদ্য ভাদ্র মাসের রোদের মতো খটখটে, দীপ্তিময়। আবার কখনো সমুদ্রের পারভাঙা ঢেউয়ের মতো জীবন্ত-চপলা। একটি ঢেউ ভেঙে মিলিয়ে যাওয়ার পরে পরক্ষণে আরেকটি ঢেউ বর্ণময় হয়ে ভেসে ওঠে, দর্শক সেই ঢেউয়ের সৌন্দর্য দেখার জন্য যেমন অপেক্ষায় থাকে, এহ্সানের গল্পেও পাঠক রুদ্ধশ্বাসে আপেক্ষায় থাকে, একটি ঘটনার পরে আরেকটি ঘটনা জানার জন্য। এই গতিময়তাই অলাতের লেখার অন্যতম বৈশিষ্ট্য।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যখন কোনো কাক বা চড়ুইকে উঠানে সরিষা ছিটিয়ে খেতে দেওয়া হয়, অথবা শীতের সকালে গাছতলায় শিশিরভেজা শিউলি ফুল ছড়িয়ে-ছিটিয়ে থাকে, ঠিক সে রকম কিছু কিছু শব্দ বা শব্দের সমষ্টি নিয়ে অলাত এহ্সান তার গল্পের শরীর তৈরি করেন। এতে কোনো কোনো পাঠক হয়তো ভাববেন, গল্প কোথায়? আবার কেউ কেউ ভাববেন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কথক কথা বলেছেন, এর মধ্যে গল্প  খুঁজে নেওয়ার দায়িত্ব পাঠকের। আর হ্যাঁ, আমি পাঠক হিসেবে অলাত এহ্সানের একটি গল্পে অনেক অনুগল্প খুঁজে পাই, যেটা গল্পের আধুনিকতম ধারা।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গ্রন্থের প্রথম গল্প </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আয়নায় দেখা দুই হাত</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। গল্পে মৌরি, বর্ণা, অফিস কলিগ ফটোগ্রাফার এবং </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আমি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> অর্থাৎ গল্পকথক। এই কয়েকটি চরিত্র নিয়ে ১০ পৃষ্ঠার দীর্ঘ গল্প। গল্পটা দেবদারুগাছের মতো সরলরৈখিক নয়, টুকরো টুকরো অনেক ঘটনার সমষ্টি, যা পাঠক হিসেবে আমার ভালো লেগেছে।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">অলাতের লেখায় প্রকৃতি উন্মোচিত হয়েছে অকৃপণভাবে। পাঠকের দৃষ্টি নতুনভাবে টেনেছে, কাছের পরিচিত ভূমণ্ডল, মাটি-মানুষ ও জলবায়ু। তার তৃতীয় চোখ দিয়ে প্রকৃতিকে দেখেছেন গভীর মমতায়, গভীর ভালোবাসায়। বিজ্ঞানের ছাত্র যেমন ল্যাবে বসে ব্যাঙ ব্যবচ্ছেদ করে, তেমনি লেখক তার গদ্যকে ভেঙেছেন, ব্যবচ্ছেদ করেছেন, নিরীক্ষা করেছেন জ্ঞান ও মননের শাণিত অস্ত্র দিয়ে, এতে অলাত এহ্সানের লেখা আর দশটা লেখা থেকে ভিন্নতর। অভিনন্দন এই লেখককে।</span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">অনভ্যাসের দিনে : অলাত এহ্সান।  প্রচ্ছদ : রাজীব দত্ত। প্রকাশক : অর্জন প্রকাশন। মূল্য : ৩৫০ টাকা।</span></span></span></span></p>