kalerkantho


ডায়াবেটিস হলে দূর্বলতা কাটাতে খেতে হবে এই ৭টি ফল

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৭ ১৫:৩৭



ডায়াবেটিস হলে দূর্বলতা কাটাতে খেতে হবে এই ৭টি ফল

সাধারণত ডায়াবেটিসে আক্রান্ত হলে বলা হয় যে, মিষ্টি না খাওয়াই ভালো। এ কারণে অনেকে ফলমূল খাওয়াও বন্ধ করে দেন।

যা একদমই ঠিক কাজ নয়। বরং ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীরকে দূর্বল হয়ে পড়া থেকে রক্ষা করতে নিয়মিত ফল খেতে হবে। অবশ্য সব ফল খেলেই যে ডায়াবেটিস রোগীরা উপকার পাবেন এমনটাও নয়। ডায়াবেটিসের জন্য উপকারী ফলগুলো হলো...

১. বেদানা
বেদানা এমন একটি ফল, যা শুধু ডায়াবেটিস রোগীরা নয়, প্রতিটি মানুষেরই খাওয়া দরকার। এর কারণ, বেদানা শরীরে ক্যান্সারকে বাসা বাঁধতে দেয় না। একইসঙ্গে যেকোনো রোগকে শরীরে প্রবাশ করতে বাধা দান করে। এ ছাড়াও, অতিরিক্ত কোলেস্টেরল দূর করে এবং রক্তে ইনসুলিনের মাত্রা সঠিকভাবে বজায় রাখতেও সাহায্য করে।

২. আপেল
আপেল হলো হাইপোগ্লাইসেমিক অরগানিক উপাদান। যার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে।

এই ফাইবার ডায়াবেটিসে আক্রান্তদের জন্য দারুণভাবে উপকারী। এ ছাড়াও এর মধ্যে থাকে পেকটিন, যা রক্তের মধ্যে শর্করার মাত্রা অনেকটাই কমিয়ে আনতে সাহায্য করে। একই সঙ্গে শরীরে ইনসুলিনের মাত্রা সঠিকভাবে বজায় রাখতেও ভূমিকা পালন করে।

আরো পড়ুন : মহিলাদের ডায়াবেটিস থেকে মুক্ত থাকার উপায়

৩. জাম
জাম খেতে কে না ভালোবাসেন। এই ফলটি ডায়াবেটিস আক্রান্তদের জন্য খুবই উপকারী। জাম শর্করাকে চূর্ণবিচূর্ণ করে ফেলতে পারে। এ ছাড়াও, শরীরে ইনসুলিনের মাত্রা সঠিকভাবে বজায় রাখতে পারে। জামের বীজের মধ্যেই বহু উপকারী উপাদান থাকে। তাই যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের নিয়ম করে কিছুটা পরিমাণে জাম খাওয়া অবশ্যভাবেই উচিত।

৪. পেয়ারা
পেয়ারা কাঁচা হোক বা পাকা অথবা পেয়ারা মশলা মাখা হোক বা শুধুই লবণ দিয়ে, যেকোনো ভাবেই পেয়ারা আমরা সকলেই খেতে খুব ভালোবাসি। আর পেয়ারা খেলে কি হয় জানেন? এই ফলটি ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা দূর করে। একই সঙ্গে যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের ক্ষেত্রেও ভীষণভাবে উপকারী। এর কারণ, পেয়ারার মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যার ফলে রক্তসঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হয়। এমনকি টাইপ টু ডায়াবেটিস হওয়ার আশঙ্কাও রোধ করতে পারে ফাইবার। এ ছাড়াও পেয়ারার মধ্যে থাকে ভিটামিন এ এবং সি।

আরো পড়ুন : ডায়াবেটিস হয়েছে কিনা বুঝবেন কোন লক্ষণগুলো দেখে

৫. পাকা পেঁপে
অনেকেই আছে, যারা পাকা পেঁপে খুব ভালোবাসেন। আবার অনেকে পাকা পেঁপে দেখলেই নাক সিটকোন। তবে, পাকা পেঁপের গুণ জানলে এবার তারাও খেতে শুরু করবেন। পেঁপের মধ্যে ক্যান্সার রোধকারী উপাদান বজায় থাকে। একই সঙ্গে অসাধারণভাবে কাজ করে ডায়াবেটিসের বিরুদ্ধে। মূলত, ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার মাত্রা অত্যন্ত বেশিহারে বাড়তে থাকে। ফলে, এর প্রভাব পড়ে স্নায়ুর ওপর। পেঁপে খেলে এই ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৬. কমলালেবু
কমলালেবুতে যথেষ্ট পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও কমলালেবুতে ম্যাগনেশিয়াম থাকার জন্য রক্তচাপ সঠিকভাবে নিয়ন্ত্রণে রাখা যায়। তাই নিয়ম করে কমলালেবু খেলে ডায়াবেটিসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে, কমলালেবুর মধ্যে গ্লাইসেমিক উপাদানের পরিমাণ খুবই কম থাকে। তাই কমলালেবুর রস বানিয়ে খাওয়া বেশি উপকারী।

আরো পড়ুন : ডায়াবেটিস নিয়ন্ত্রণে আরো কিছু ব্যায়াম

৭. আমলকী
চুল প্রভৃতির যত্নে দারুণ কাজ করে আমলকী। একই সঙ্গে কাজ করে লিভার এবং কিডনির সমস্যা সমাধানেও। তবে আমলকী যে ডায়াবেটিসের সমস্যায় সাহায্য করে, তা কতজন জানেন? আমলকীর মধ্যে যে ক্রোমিয়াম থাকে, তা অগ্ন্যাশয়ের জন্য খুবই উপকারী। ফলে ইনসুলিন এবং শর্করার মাত্রাও সঠিক পরিমাণে বজায় থাকে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


মন্তব্য