kalerkantho


কাগজের বই বিক্রি বাড়ছে, কমছে ই-বুক

কালের কণ্ঠ অনলাইন   

২৯ এপ্রিল, ২০১৭ ১১:১২



কাগজের বই বিক্রি বাড়ছে, কমছে ই-বুক

গত কয়েক বছর ধরে ই-বুক বিক্রি বাড়ছিল। এ সময় অনেকেরই ধারণা হচ্ছিল যে, কাগজের বই হয়তো একসময় হারিয়ে যাবে।

কিন্তু যুক্তরাজ্যর নতুন পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বই বিক্রি আবার বেড়ে গেছে। ফলে আধুনিক প্রযুক্তির বদলে পাঠক যে কাগজের বই পড়তেই স্বাচ্ছন্দ্যবোধ করছেন, তা আবার নতুন করে প্রমাণিত হচ্ছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান।

সম্প্রতি পরিসংখ্যানে প্রকাশ, যুক্তরাজ্যে ২০১৬ সালে মোট ৩৫০ কোটি পাউন্ড মূল্যের বই বিক্রি হয়েছে, যা একটি রেকর্ড- এমন তথ্য প্রকাশ করেছে দেশটির প্রকাশকদের সংস্থা পাবলিশার্স অ্যাসোসিয়েশন (পিএ), যা প্রকাশ করেছে বিবিসি।

পিএ এর প্রধান নির্বাহী স্টিফেন লটিংগা বলেন, '২০১৬ সালে, আমাদের পরিসংখ্যান থেকে সবচেয়ে দৃষ্টি আকর্ষণীয় বিষয়গুলোর মধ্যে একটি ছিল ডিজিটাল বইয়ের বিক্রি কমলেও বাড়ছিল প্রচলিত বইয়ের বিক্রি। '

জানা গেছে, ই-বুক এর জনপ্রিয়তা কমতে থাকা সত্ত্বেও মোট বই বিক্রিতে বৃদ্ধি হয়েছে ছয় শতাংশ। যেখানে এক বছর আগে ই-বুক এর বিক্রি কমে তিন শতাংশ কমে ৫৩ কোটি ৬০ লাখ পাউন্ডে গিয়ে ঠেকেছিল।

শিশুদের ক্ষেত্রে ই-বুকের তুলনায় ছাপা বই বিক্রি সবচেয়ে বেড়েছে। শিশুদের বই বিক্রি ১৬ শতাংশ বেড়ে ৩৬ কোটি ৫০ লাখ পাউন্ড হয়েছে।

এ ক্ষেত্রে ই-বুক নয়, বরং ছাপা বই বিক্রির অবদানই বেশি।

শিশুদের জন্য লেখা নানা ধরনের কল্পকাহিনী ছাড়া অন্যান্য বই বিক্রি বেড়েছে নয় শতাংশ। কল্পকাহিনী থেকে আয় কমেছে সাত শতাংশ, পিএ এর বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে।


মন্তব্য