kalerkantho


দুবাই মিরাকল গার্ডেন : রাজ্যটা শুধুই ফুলের!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৭ ১৯:৪৯



দুবাই মিরাকল গার্ডেন : রাজ্যটা শুধুই ফুলের!

ফুলের এক বিশাল এক রাজ্য 'দুবাই মিরাকল গার্ডেন'

আসছে মাসেই খুলে দেওয়া হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ফুলের বাগান। এটা কেবল ফুলের বাগান ন।

এটি এক রূপকল্পের দেশ। দুবাইয়ের 'মিরাকল গার্ডেন'-এ খুব দ্রুতই ফুলগুলো তাদের পূর্ণ পাঁপড়ি মেলবে। এ উপলক্ষে ইতিমধ্যে নানা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।  

এ বছর বেশ কয়েকটি থিম নিয়ে প্রাণবন্ত হয়ে উঠবে এই বাগান। বিশ্ব পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয় এক স্থান। এবার প্রাধান্য দেওয়া হয়েছে 'সানফ্লাওয়ার লাভার্স থিম'কে। বাগানের বিভিন্ন স্থানে বিভিন্ন জাতের সূর্যমুখী ফুটবে। এগুলো অপূর্ব সুন্দর দৃশ্য সৃষ্টি করে। সব বয়সের মানুষের মনটাকে নিমিষেই ভালো করে দেবে।

 

এই বাগানের অন্যতম এক আকর্ষণ ১২ মিটার উঁচু এক টেডি বিয়ার। এটা কিন্তু ফুল দিয়েই তৈরি। সত্যিকার অর্থেই এক মিরাকল গার্ডেন এটি। এ বাগানে ১২০টি প্রজাতির ফুলের দেখা মিলবে। বললে বিশ্বাস করবেন না যে, এই বাগানে রয়েছে ৫০ মিলিয়ন ফুল! প্রতি মৌসুমেই বিপুল পরিমাণ ফুল ফোটে। এত প্রস্ফুটিত ফুল দেখলে ঘোর লেগে যায়। এ বছর আবার এ বাগানে ফুলের সংখ্যা গতবারের চেয়ে ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  

বাগানে আসা অতিথিরা ত্রিমাত্রিক আকৃতিতে তৈরি বিভিন্ন প্রাণী দেখতে পারবেন। আরো দেখতে পারবেন বিভিন্ন কার্টুন চরিত্র। এসবই কিন্তু ফুল দিয়ে তৈরি। এগুলো কিন্তু কৃত্রিম ফুল দিয়ে তৈরি হয়নি।   জীবন্ত ফুল ফুটে এসব চরিত্র ফুটিয়ে তোলে।

এটি পৃথিবীর সবচেয়ে বড় ফুলের কাঠামো 

 

এ বাগানে ফুলের তৈরি সবচেয়ে বড় কাঠামো গিনেস বুকে স্থান করে নিয়েছে। এটা এমিরেটসের এ৩৮০ বিমান। গোটা বিমান ছেয়ে রয়েছে ফুলে।  এবার প্রথমবারের মতো ফুলের তৈরি স্ক্রিনে থ্রিডি ম্যাপিং দেখতে পারবেন আগতরা। সেখানে লাইভ শো দেখানো হবে।  

সম্প্রতি আন্তর্জাতিক পরিসরে দুবাইয়ের এই বিস্ময়কর বাগানটি সুপরিচিত হয়ে উঠেছে। দুটো বড় ধরনের সম্মাননা পেয়েছে। একটি কানাডায় 'ইন্টারন্যাশনাল গার্ডেন ট্যুরিজম লিডার অ্যাওয়ার্ড ২০১৭- কানাডা গার্ডেন কাউন্সিল'। নর্থ আমেরিকার গার্ডেন ট্যুরিজম কনফারেন্সে এ  সম্মাননা দেওয়া হয়। 'কমার্শিয়াল ডিজাইন বিল্ড' ক্যাটাগরিতে পুরস্কার পায় বাগানটি। আরেকটি ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ল্যান্ডস্কেপ প্রফেশনালস অ্যাওয়ার্ড অব এক্সেলেন্স এর পক্ষে থেকে দুবাই মিরাকল গার্ডেন পেয়ছে 'গ্র্যান্ড অ্যাওয়ার্ড'।  

পর্যটকদের জন্যে অনেক সুযোগ সুবিধা রয়েছে। গাড়ি নিয়ে গেলেও চিন্তা নেই। প্রায় ২ হাজার গাড়ি রাখার ব্যবস্থা আছে। রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে। আর ছুটির দিন অর্থাৎ, শুক্রবার এবং শনিবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত খোলা থাকে।  
সূত্র : এমিরেটস 


মন্তব্য