<p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পাবলো নেরুদার </span><span style="font-family:"Times New Roman","serif"">Veinte poemas de amour y una cancion despereda </span></span> <span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কুড়িটি প্রেমের কবিতা ও একটি বিষাদগাথা</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থটি প্রকাশিত হয় ১৯২৪ সালে। কাকতালীয়ভাবে ঠিক ১০০ বছর পর টি এম কায়সারের </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">শিয়র ও শিরস্ত্রাণ নিয়ে একগুচ্ছ রাফসডি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> (২০২৪) কাব্যগ্রন্থের রূপকুমারী নদীর চুম্বনসমৃদ্ধ কবিতাগুলো পাঠ করতে করতে পাঠকের চিরপ্রেমিক ও বিপ্লবী কবি পাবলো নেরুদার কথা ভীষণভাবে মনে পড়বে, মনে পড়বে এই কুড়িটি কবিতার কথা।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">প্রচলিত প্রেমের কবিতার ভাব ও অনুভবের ছাঁচ ভেঙে কবিতার মুক্তি দিয়েছিলেন পাবলো নেরুদা। নেরুদার একাকিত্ব ও শূন্যতার অনুভূতির শারীরিক প্রকাশ এই কুড়িটি কবিতা। নারী হচ্ছে সেই একাকিত্ব থেকে মুক্তির কিংবা উত্তরণের প্রথম ও শেষ পথ। শরীরের মাধ্যমে যে বাৎসায়নিক দর্শনের চর্চায় একীভূত হতে দেখি কবিকে, সেই একই অভিজ্ঞানে বিংশ শতকের শেষ দশকে এসে একজন বাঙালি তরুণ কবি লেখেন </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এক প্রলয়ংকরী চুম্বনের পর</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কবিতাটি। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">বলিনি? এই চুম্বনগুলোই টিকে থাকবে/এই সব মরণশীল মাঠ নদী প্রেম স্মৃতি ও গ্রহাণুপুঞ্জ/ক্ষয়ে ক্ষয়ে যাবে সব, ধীরে...</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কায়সারের এই সাহস কখনোই মিলত কি না জানি না, যদি পাবলো নেরুদা প্রেমের এই অ্যানার্কিস্ট পর্যায়ের কবিতা না লিখতেন।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">চিত্রকল্পের বাস্তবতায় প্রবহমান যান্ত্রিকতার বিপরীতে স্পর্শযোগ্য সততায় সম্মোহিত হয়েছিলেন পাবলো নেরুদার পাঠকগরা। নেরুদা ও কায়সার জানেন কবির মূল কাজ হচ্ছে ভাষা দিয়ে সেতু রচনা করা আর প্রেমের বেদনা নয় শুধু বিচ্ছেদের, দূরত্বের, অপরিচয়ের, অসম্পূর্ণতার বর্ণনা, উত্কণ্ঠার রূপায়ণকে সঠিকভাবে উপস্থাপন করাই মূল কাজ কবির। তা ছাড়া উপস্থাপিত অনুভব ও বোধ মূলত কোন তাত্ত্বিকরূপে কবিদ্বয় ধারণ করলেন, সেটা আমাদের দেখার বিষয়। নেরুদার মতোই প্রকরণ ও চিন্তার অনুভূতির বদল ঘটেছে কায়সারের বিভিন্ন কবিতা থেকে কবিতা যাপনে। নিরাভরণ এই কবিতাগুলোকে আবেগের সততায় আবর্তিত বলে সেলাম করতে ইচ্ছে হবে পাঠকের। কায়সার সেমিটিক মিথের ইসরাফিলের শিঙার ফুঁয়ের পরও প্রেমের জয়গান জাগরূক রেখেছেন, যা ভিন্ন বিপ্লবের বা ফুকোর বিনির্মাণের দিকে যাত্রার অঙ্গুলি নির্দেশ করে। এখানে নেরুদা থেকে আলাদা কাজ প্রকরণ এবং বোধে তিনি।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পাবলো নেরুদার একটি বক্তৃতার উদ্ধৃতি দেওয়া যাক, </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">“</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">দুই ধরনের ভালোবাসার কথা আছে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ক্রেপুস্কুলারিও</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">তে। আমার গ্রামীণ বয়ঃসন্ধিকাল ভরে রেখেছিল একরকম প্রেমে আর নগরে অপেক্ষা করছিল আমার জন্য আরেক ধরনের প্রেম, স্যান্টিয়াগোর গোলকধাঁধায়। কুড়িটি প্রেমের কবিতায় এসে দুটি প্রেমেই মিলিত হয়েছে পৃষ্ঠার এপিঠ-ওপিঠ</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">তার একটিতে যদি বনের উদ্ভাস, তবে অন্যটিতে মধুর অন্ধকারের যবনিকা।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">”</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> [অনুবাদ : আলী আনোয়ার]</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">নেরুদার মতোই কায়সারের কৈশোর থেকে মধ্যযৌবনের যাপনচিত্রে দুটি শহরের প্রভাব অনিবার্যভাবে তাঁর কবিতায় প্রতীয়মান। এক মফস্বল শহর সিলেট ও অন্যটি ইংল্যান্ডের লিডস নগরী। এই গ্রামাক্রান্ত শহর সিলেট ও তার শাহজালাল বিশ্ববিদ্যালয়ের অন্তর্লোকে যেখানে প্রগাঢ় শরীরী প্রেমের যাপনচিত্র না চাইতেই ঘটে গেছে নেরুদার মতো কোনো এক </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">মাতিলদে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">র সঙ্গে; তা না হলে এমন কাব্যগ্রন্থ লেখা যৌবনে সম্ভব হতো না কায়সারের।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">হৃত্স্পন্দন ঘটবে বোধে, ধরা পড়বে নস্টালজিক হীরন্ময় স্মৃতি। স্মৃতিরা যেন হীরকরেণুর মতো ঝরছে কখনো রূপকুমারী নদী, কখনো রত্না নদী, কখনো শঙ্খনদীর মতোই অচেনা বিলেতের দুঃখী নদীর জলে অথবা ওয়ার্ফ নদীর নির্জন বাঁকে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সত্যিই তিনি আমৃত্যু সন্ন্যাসী, তাঁকে হাতছানি দেয় হাওড় আর প্রকৃতির চেনা-অচেনা বৃক্ষকুল, তাঁকে ডাকে ইউরোপের বিশেষ করে লিটসের সেই ঘুমন্ত আদুরিয়া দুঃখী নদী; যে নদীর সঙ্গে তাঁর পূর্বজনমের টান, যে নদী কখনো তাঁকে তাঁর বালকবেলার সুরমা, কুশিয়ারার উত্তাল প্রেমোন্মাদ যৌবনের কথা ভুলতে দেয় না, ইংল্যান্ডের লিটসের সেই নদী ওয়ার্ফ। আহা সৌভাগ্যবান ওয়ার্ফ।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">স্মৃতিভাষ্য, স্মৃতিপুরাণ আর স্মৃতিতে বসবাসই মনুষ্যজন্মের প্রাগ-ইতিহাস উৎসারণ। প্রেমের মরা জলে ডোবে না, শাশ্বত প্রেম মানুষকে বাঁচায়, অক্সিজেন দেয় অবিনাশী সময়ে। অন্তর্গত দীর্ঘশ্বাসের যে আত্মঅনুসন্ধান একজন প্রেমিককে কিভাবে অভিমানী করে তোলে দেখুন </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">মনোলগ</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কবিতায় প্রতিস্থাপিত হতে দেখি।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাত তিনটে চল্লিশ মিনিট</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কবিতায় নিঃসঙ্গতার জার্নালে প্রতিটি কবিতা যেন একজন একাকী নিঃসঙ্গ পথিকের আর্তনাদ। যে কি না সরাইখানার ঠিকানাহীন এক নিঃস্ব প্রেমিক, যার শরাবের নেশায় ধ্যানস্থ হয় মাতাল যুবক-যুবতি। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গলায়, কপালে ও কানের লতিতে চুম্বন করতে/গিয়ে আঝোর কান্নায় ভেঙে পড়ে।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> আশা করি, কাব্যগ্রন্থটি পাঠকের ভালো লাগবে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">শিয়র ও শিরোস্ত্রাণ নিয়ে একগুচ্ছ রাফসডি : টি এম কায়সার। প্রচ্ছদ : নরোত্তম দুবে। প্রকাশক : কাগজ প্রকাশন। মূল্য : ২২০ টাকা।</span></span></strong></span></span></span></p> <p style="text-align:left"> </p>