<p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সবে শেষ হয়েছে রক্তক্ষয়ী স্বাধীনতাসংগ্রাম। সামাজিক ও রাজনৈতিক অবকাঠামোজুড়ে চলছে ভাঙাগড়ার খেলা। বিকৃত স্বার্থবুদ্ধির উত্কট প্রকাশে দিন-রাত্রির তফাত নিশ্চিহ্নপ্রায়। আলোর ঝলক নেই, ঝাপসা অন্ধকারে অগণিত বলিষ্ঠ তরুণ চেতনা হাতড়ে ফিরছে। আলো কোথায়? কোথায় আলো? মনন চেতনার আলো চাই। চাই উদ্ধার। চাই স্বস্তি।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">বাহাত্তরের টালমাটাল অস্থির সামাজিক ও রাজনৈতিক আকাশেও উঠল একফালি চাঁদ। ভেসে উঠল স্বদেশের শান্ত-স্নিগ্ধ ঊর্মিল মুখশ্রী। চেতনার ঝাপসা আঁধার কেটে জ্যোত্স্না উঠল ঝলমলিয়ে। ১৯৭২ সালের ডিসেম্বরে একজন তরুণ মাতৃভূমির মতো মাকে স্মরণ করে প্রকাশ করলেন এক অদ্ভুত জীবন। নির্ভয় অনুভূতি </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থ। ১৯৭৪-এ প্রকাশিত হলো </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। ১৯৭৫ সালে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। তার রচিত মাত্র তিনটি কাব্যগ্রন্থ বাংলা কাব্যসাহিত্যে নিয়ে এলো নন্দনতাত্ত্বিক বিশুদ্ধতা। বিশুদ্ধ নগরজীবনের পটভূমিতে ব্যক্তির নিঃসঙ্গতা, প্রেম, স্বদেশকে আঁকলেন তিনি নাগরিক পরিভাষায়। সংকেতে, শব্দে, উপমায়, অনুপ্রয়াসে সামগ্রিক মানবজীবন চিত্রায়ণে নিমগ্ন কবি আবুল হাসান মাত্র তিনটি কাব্যগ্রন্থ রচনা করে আধুনিক বাংলা কবিতায় অন্যতম শ্রেষ্ঠ আধুনিক কবি হিসেবে পরিচিত।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ষাটের দশকে এ দেশের মধ্যবিত্ত চেতনায় যখন স্বায়ত্তশাসনের দাবি, সোচ্চার জীবনের আকাঙ্ক্ষা যখন প্রবল থেকে প্রবলতর হচ্ছে, ঠিক সেই মুহূর্তে আবুল হাসানের কবিতা ঝলসে উঠেছিল। ষাটের দশককে বলা যায় আমাদের কাব্যসাহিত্যের নতুন অধ্যায়ের উদ্বোধন। একদিকে রাজনৈতিক সংগঠন যতই সুদৃঢ় হচ্ছে, সাহিত্যের আবেগ-জীবন ততই নতুন প্রত্যাশায় বেগবান হচ্ছে। রাজনৈতিক ঘটনার অভিঘাতে সমাজ-মানস আন্দোলিত। তখন শুধু প্রবীণ কবিরা নন, নতুন কবিরাও আবছায়া থেকে বেরিয়ে এলেন সোচ্চারে। সাইয়িদ আতিকুল্লাহ, আবু জাফর ওবায়দুল্লাহ, আবদুল মান্নান সৈয়দ, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণ, শহীদ কাদরী, রফিক আজাদ, ফজল শাহাবুদ্দীন, হাসান হাফিজুর রহমান, আবু হেনা মোস্তফা কামাল, আল মাহমুদ, শামসুর রাহমান, আফজাল চৌধুরী, আসাদ চৌধুরী, আল মুজাহিদীর কবিতাসহ আরো অনেক কবিতা তখন রাজনৈতিক ও সামাজিক রূপান্তরের ধ্যানে মগ্ন। আবার এদের কারো কারো চিন্তা-চেতনা তখন নির্দিষ্ট বলয়ে ঘুরপাক খাচ্ছে। চিন্তা-চৈতন্যের সীমাবদ্ধতা কাটিয়ে সামাজিক বোধের সম্প্রসারক হিসেবে এগিয়ে এলেন কবি আবুল হাসান। স্বাধীনতার পর নাগরিক সুরেলা কবিতার ভুবনে কবি আবুল হাসান হয়ে উঠলেন রাজা। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থটি এমন সময় প্রকাশিত হয়, যখন যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থায় চলছে চরম বিশৃঙ্খলা। মধ্যবিত্তের নেতৃত্বে দেশজুড়ে নব্য ধনী ও মুত্সুদ্দি শ্রেণির স্বার্থপর উল্লাসে তরুণ চেতনা ক্ষতবিক্ষত। এ সময় নির্দিষ্ট রাজনৈতিক অঙ্গীকার নিয়ে কিছু কবি এগিয়ে এলেন। তাদের কবিতার ভাষা বিপ্লবী। প্রকাশ বিপ্লবী। কিন্তু দেশের সামাজিক-অর্থনৈতিক অবস্থার কারণে সংবেদনশীল সত্তায় তখনকার বিপ্লবী কবিতা অনুকূল সাড়া জাগাতে পারেনি। এ সময় আবুল হাসানের নাগরিক পরিভাষায় লিখিত প্রেমের কবিতাগুলোর আকর্ষণ পাঠকদের কাছে অনেক বেশি ছিল।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থে কবিতার সংখ্যা ৪৫। এই ৪৫টি কবিতার অবয়বজুড়ে যৌনতা, মধ্যবিত্ত জীবনযাপন, বিশ্বাস, স্বদেশ, নারীপ্রেম প্রাঞ্জল।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে,/</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">উজ্জ্বলতা ধরে আর্দ্র, মায়াবী করুণ/এটা সেই পাথরের নাম নাকি?/এটা তাই?/এটা কি পাথর নাকি কোন নদী?/উপগ্রহ? কোন রাজা?/মহাকাশে ছড়ানো ছয়টি তারা? তীব্র তীক্ষ তমোহর?/কি অর্থ বহন করে এসব মিলিত অক্ষর?</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থের প্রথম কবিতা </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আবুল হাসান</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">-এর এই পঙক্তিমালায় আমরা আত্মবিশ্বাসী একজন কবিকে পেয়েছি, ক্রমাগত বিপর্যয়ের আলোতে মধ্যবিত্ত মানস যখন খানখান হয়ে ভেঙে পড়ছে, তখন তিনি ধরেছেন আত্মবিশ্বাসের হাল। এই উচ্চারণ তার </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">স্বীকৃতি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কবিতার ভেতরেও প্রবল।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আমি আমার ভালোবাসার স্বীকৃতি চাই/স্বীকৃতি দে, স্বীকৃতি দে, স্বীকৃতি দে,/মৃত্যুমাখা মাটির উপর দাঁড়িয়ে আছি/একলা মানুষ,/বেঁচে থাকার স্বীকৃতি চাই,/স্বীকৃতি দে, স্বীকৃতি দে, স্বীকৃতি দে।</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সামাজিক বিপর্যয়ে আঘাতপ্রাপ্ত হলেও তিনি সামাজিক সোচ্চারের বিরুদ্ধে স্লোগান দেননি। বিরুদ্ধাচরণ করেছেন আক্ষেপের সুরে। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">উচ্চারণগুলোর শোকের</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> ভেতরেও রয়েছে এই আক্ষেপের সুর। সামাজিক আপাত জটিলতার ওপর তিনি আঘাত হেনেছিলেন বটে, তবে আক্ষেপ কিংবা ক্ষোভের সুরে। আসলে প্রথম থেকেই আবুল হাসান নিমগ্ন ছিলেন রোমান্টিসিজমে। এর বাইরে এসেছেন সামান্য, তবে সমাজ রাজনীতির অবকাঠামোর বিরুদ্ধে তার ক্ষোভের প্রকাশ </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> ও </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। কাব্যগ্রন্থে যথেষ্ট জোরালো </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থের অন্যান্য কবিতা; যেমন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ঐ লোকটা, প্রতিনির্জনে আলাপ, ব্যক্তিগত পোশাক পরলে, প্রতীক্ষার শোকগাথা, কথা দিয়েছিলি কেন, বলেছিলি কেন, ফেরার আগে সাইকেল, স্রোতে রাজহাঁস আসছে ও মানুষ। এই কবিতাগুলোর মধ্যে কবির ব্যক্তিগত সুখ-দুঃখবোধ, প্রেম ও রোমান্টিসিজমের দ্যুতি লক্ষণীয়। সোচ্চারে নির্দিষ্ট বলয়ের বাইরে আসার তাগিদ </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যে নেই বললেই চলে।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> আবুল হাসানের দ্বিতীয় কাব্যগ্রন্থ। প্রথম প্রকাশ ১৯৭৪ সালে। বলা যায়, কবি আবুল হাসানের কবিতা স্বাধীন বাংলাদেশের কাব্যাঙ্গনের এক সোনালি ফসল। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যে বাংলা কবিতার শাখা নীতিময়তাকে তিনি সমাজ ও বাস্তবতার সঙ্গে মিলিয়ে নিরীক্ষণ করেছেন। কবিতার আঙ্গিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষায় না নেমে, রাজনৈতিক সত্তার ক্রম উদ্বোধনে না গিয়ে কুশলী হাতে শুধু জীবনকে নিংড়ে এনেছেন তার কবিতায়। তবে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> সীমাবদ্ধতা থেকে তিনি বাইরে আসার চেষ্টা করেছেন। সফলও হয়েছেন। এই গ্রন্থে আশ্বাস, প্রত্যয়, বিশ্বাসকে সমকালীন জীবনবোধের সঙ্গে সম্পৃক্ত করে যে চিত্ররূপ তিনি এঁকেছেন, তা সত্যি নতুন আশাবাদে স্পন্দিত।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থে মোট কবিতার সংখ্যা ৪০। তার কবিতা নারীর প্রতি প্রেম, জীবনের প্রতি বিমূর্ত ভালোবাসা, স্বদেশ, যৌনতা, বিশ্বাস ও আশ্বাসের সঙ্গে একাত্ম ও জোরালো।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কবি আবুল হাসান বিশুদ্ধ দুঃখের ব্যতিক্রম করে সুখের নাগাল পেতে চাননি। ব্যক্তি জীবনযাপনের ভেতরেও এই বোধটি কাজ করেছে নিরন্তর। এই দুঃখবোধ ছিল তার কাছে শিল্পকর্মের মতো। চাঁদ-ফুল-পাখি-নারী</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এই ধরনের আমেজি উপাদানের ভেতরেও পরিত্যক্ত তার দুঃখবোধ, যা এক ধরনের ট্র্যাজিক রোমান্টিসিজমের কথা স্মরণ করিয়ে দেয়। আবুল হাসানের আগে ষাটের দশকের অনেক কবির লেখায় দুঃখবোধের তাড়না পরিত্যক্ত হয়েছে, তবে আবুল হাসানের ট্র্যাজিক রোমান্টিসিজমকে অতিক্রম করতে পারেনি বলে আমার বিশ্বাস।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যের ভেতরে নারী, যৌনতা উঠে এসেছে স্বতঃস্ফূর্ত প্রাকৃতিক ধারায়। এই কাব্যের প্রেমের কবিতাগুলো জৈবিক বৃত্তি ও মানবিক বৃত্তির লাবণ্যে সুষমা পেয়েছে। সুস্থতা পেয়েছে। পঞ্চাশের দশকের নারী ও প্রকৃতি থেকে কয়েক ধাপ এগিয়ে তিনি উচ্চারণ করেছেন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আমারও ভ্রমণ পিপাসা আমাকে নারীর নাভীতে ঘুরিয়ে মেরেছে আমিও প্রেমিক ক্রবাদুর গান স্মৃতি সমুদ্রে/একা শাম্পান হয়েছি আবার/[গোলাপের নীচে নিহত হে কবি কিশোর]</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এই বোধ পরে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থে আরো তীব্রতর ও কাব্যময় হয়েছে। বুদ্ধদেব বসুর হাতে নারী ও প্রকৃতি বিষয়ক অনুভূতি প্রমত্ত হয়েছিল। পঞ্চাশ ও ষাটের দশকে শহীদ কাদরী, আবু হেনা মোস্তফা কামাল, ফজল শাহাবুদ্দীন, আল মাহমুদ, শামসুর রাহমান, রফিক আজাদ</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এদের কবিতায় নারী ও প্রকৃতির রূপ তির্যকভাবে বিচ্ছুরিত হয়েছে। কবি আবুল হাসান সত্তরের দশকের গোড়ার দিকে দ্বিধা-সংকোচের ক্লেদ ঝেড়ে ফেলে নারী ও প্রকৃতিকে আরো লাবণ্যময় করে বলেছেন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">একটি নারীর উড়াল কণ্ঠ বুকের ভেতর খুঁড়তে খুঁড়তে মন্ত্র দিলো/স্থিতি হোক, স্থিতি হোক, হৃদয়ে আবার স্থিতি হোক! (স্থিতি হোক)</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থটি জুড়ে প্রেম, নারী, দুঃখ প্রভাব বিস্তার করে আছে। নাগরিক পটভূমিতে শব্দ ও অভিব্যক্তির অকুণ্ঠ ব্যবহারে মেকি সচ্ছলতার বিরুদ্ধে তিনি ভালোবাসার কথা বলেছেন, রমণীর শরীরকে নগরজীবনের স্বপ্নও বাস্তবের ভেতরে সৃষ্টির মোহনীয় নেশায় তুলে ধরেছেন। ছন্দের বিচিত্র ব্যবহার </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">র অন্যতম আকর্ষণ।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">১৯৭৫ সালের শেষের দিকে প্রকাশিত </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থে নিরাভরণ কথ্য ভঙ্গিতে ঝলকে ওঠা তার কবিতার ভেতরে মলিত-মন্দ্রিত হয়েছে আবেগ। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">র ভাষা লিরিক্যাল মৃদু অথবা গভীর। কবি শহীদ কাদরীর ভেতরে যে ধারালো নাগরিকতা প্রকাশ, আবুল হাসানের কবিতায় তা না থাকলে নাগরিক পরিভাষায় নগরকে কেন্দ্র করে কল্লোলিত তার আবেগমথিত কণ্ঠ। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">রাজা যায় রাজা আসে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> থেকে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> খুব বেশি সময়ের ব্যবধানে সৃষ্টি হয়নি। মাঝখানে </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে তুমি হরণ করো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। এই সময়ের মধ্যে আবুল হাসানের কবিতা আরো শাণিত ও রূপান্তরিত। অঙ্গীকারবদ্ধ।</span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> কাব্যগ্রন্থে মোট কবিতার সংখ্যা ৪৮। এখানে কবিতার বিষয়বস্তু নির্বাচনে আবুল হাসান পূর্বধারা অতিক্রম করেননি কিংবা করতে পারেননি। নগর চেতনার ভেতরে নিমগ্ন থেকেই তিনি প্রতিবেশকে সমুপস্থিত করার প্রয়াস পেয়েছেন। নাগরিক ভালোবাসা কখনো কবিকে রক্তাক্ত করে। কখনো নতুন বিশ্বাসের সঙ্গে কথা বলে নিবিষ্ট চিত্তে। </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> যখন প্রকাশিত হয়, তখন চারপাশের রাজনৈতিক আবহাওয়ার পরিবর্তন ঘটেছে। স্বাধীনতার পরপরই কবিরা রাজনীতি ও সমাজনীতি নিয়ে যখন নিরন্তর লড়াইয়ে লিপ্ত, কবি আবুল হাসান এই প্রভাব থেকে সন্তর্পণে নিজেকে আড়াল করেন। অত্যন্ত ব্যক্তিগতভাবে প্রভাবিত হওয়ার চেষ্টা করেছেন। নস্টালজিয়া, ব্যক্তিগত ভালোবাসার তীব্রতা, কামনা, জৈবিক তাড়নায় ভাস্বর </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">। বিশেষ করে নাগরিক প্রকৃতি আর প্রেমই যেন হয়ে উঠেছে তার বিশ্বাসের কেন্দ্রবিন্দু। তবে মানুষের প্রতি তার ভালোবাসার গীতিময় রূপান্তর </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পৃথক পালঙ্ক</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">’</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">র অন্যতম আকর্ষণ। </span></span></span></span></span></p> <p><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">কবি আবুল হাসান আধুনিক কবিতার অন্তরঙ্গ ধারার কবি। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের পর পঞ্চাশের দশকের কবিদের ভেতরে আধুনিকতার যে প্রবল জোয়ার দেখা দেয়, ষাটের দশকে তা প্রবলতর হয়ে ওঠে। এই আধুনিক কবিদের ভাষায় এলো এক ধরনের দুঃসাহসিক প্রবণতা। উদ্দাম ফেনিল যৌনতা ও তীব্র রাজনৈতিক সচেতনতা। বলা যায়, ষাটের দশকের রাজনৈতিক অবস্থা ও গণ-আন্দোলন আধুনিক কবিতার চর্চাকে দারুণভাবে প্রভাবিত ও বেগবান করেছিল। কবিতা জনপ্রিয় ও নন্দিত হতে শুরু করে মূলত ভাষা আন্দোলনের সময় ও ষাটের দশকে। কিন্তু কবি আবুল হাসানের কবিতা সন্তর্পণে এই জোয়ার থেকে আড়ালে থেকেছে। বরং রোমান্টিক শিহরণের ভেতরে অবগাহন করে জননন্দিত হয়েছে। তবে তার কাব্যচর্চা ঘিরে রেখেছে মূলত নগর জীবনালেখ্য। তার জীবনোপলব্ধি, দৃশ্যবোধ</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সব কিছুই নগরকেন্দ্রিক। তার কবিতার উপমা ব্যবহারের রীতিতে তাকে কখনোই গ্রামমুখী নিসর্গপ্রেমিক হতে দেখা যায়নি। তবে তার আর্তনাদ ছিল বিশুদ্ধ প্রকৃতির জন্য। নগরজীবনের দ্বারা আবুল হাসান ধারালোভাবে আক্রান্ত যান্ত্রিকতাবিরোধী সমালোচনায় মুখর হয়েছেন বারবার। নগর ও প্রকৃতিকে তিনি মেলাতে চেয়েছেন। নগরজীবনকে কাব্যের উপাদান হিসেবে ব্যবহার করে তিনি কবিতার রূপ, রস, প্রবণতা, মেজাজ, প্রবর্তনা ও রুচিকে বেশিষ্ট্যময় করে তুলেছেন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এই স্বীকৃতি আবুল হাসানের অবশ্যই প্রাপ্য।</span></span></span></span></span></p> <p> </p>