<p style="text-align:left"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ভাবসম্প্রসারণ</span></span></strong></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">আপনি আচরি ধর্ম শিখাও অপরে</span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  <strong>ভাবসম্প্রসারণ : কোনো</strong> উপদেশ অন্যকে দেওয়ার আগে নিজেকে তা পালন করতে হবে। উপদেশ দেওয়া আর উপদেশ পালন করা এক কথা নয়। উপদেশ দেওয়া যত সহজ উপদেশ পালন তত সহজ নয়। কারণ উপদেশদাতাকে আগে উপদেশটি পালন করে দৃষ্টান্ত স্থাপন করতে হয়। তা না হলে তার উপদেশ পালন করতে কেউ আগ্রহ প্রকাশ করবে না। </span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  প্রতিনিয়তই আমরা নিজ পরিবার থেকে শুরু করে সমাজের নানা স্তরের মানুষ, বন্ধু-বান্ধব একে অন্যকে নানা বিষয়ে উপদেশ দিই। যে উপদেশ দেওয়া হলো কিংবা যে নীতির কথা বলা হলো সেই গুণাবলি নিজের মধ্যে রয়েছে কি না তা আমরা খুব কমই বিবেচনা করি। অবলীলায় আমরা সবাইকে ভালো হওয়ার উপদেশ দিই, অথচ বেশির ভাগ ক্ষেত্রেই নিজেরা ভালো নই। সুতরাং আমাদের সবারই উচিত অন্যকে ভালো মানুষ হওয়ার উপদেশ দেওয়ার আগে নিজেরা ভালো মানুষে পরিণত হওয়া। একইভাবে যিনি উপদেশদানে যোগ্য নেতা হবেন, তাঁকে সবার আগে অবশ্যই নেতৃত্ব দেওয়ার মতো গুণাবলি অর্জন করতে হবে। </span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  পৃথিবীর উন্নত জাতিগুলোর ইতিহাস পর্যালোচনা করলে আমরা জানতে পারি, তারা তাদের চেষ্টা ও সাধনার মাধ্যমেই প্রতিষ্ঠার শীর্ষস্থানে অধিষ্ঠিত হয়েছে। একটি শিশুকে মিষ্টি না খাওয়ার উপদেশ দেওয়ার জন্য ১৫ দিন চেষ্টা করে তিনি মিষ্টি খাওয়া ত্যাগ করেছিলেন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">এ কথা কে না জানে। বস্তুত নিজের জীবনে মহৎ গুণাবলি অর্জন করতে পারলেই অন্যকে মহৎ হওয়ার উপদেশ দেওয়ার যোগ্যতা অর্জন করা যায়। </span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  আমাদেরও উচিত অন্যকে উপদেশ দেওয়ার আগে নিজেকে সে বিষয়ে যোগ্য করে তোলা। যে বিষয় নিজে পালন করব না তার সম্পর্কে উপদেশ দেওয়ার অধিকার কারো নেই।</span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"> </p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় </span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি</span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  ভাবসম্প্রসারণ : ক্ষুধার্ত</span></span></strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"> ব্যক্তির কাছে পৃথিবীর সব কিছু তুচ্ছ। সৌন্দর্য, ভালোবাসা, অনুভূতি কোনো কিছুর মূল্যই নেই তার কাছে। খাদ্য ছাড়া কোনো মানুষ বা প্রাণী বাঁচতে পারে না। </span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  প্রত্যেক মানুষের মৌলিক প্রয়োজন হলো তার খাদ্য। মানুষ জীবিকা নির্বাহের জন্য দিন-রাত কাজ করে। যদি কেউ তার ক্ষুধা নিবৃত্ত করতে ব্যর্থ হয়, তাহলে যেকোনো নিচু কাজ করতে সে বাধ্য হয়। যে ব্যক্তি ক্ষুধার্ত, তার কাছে নীতি-নৈতিকতা অর্থহীন। মানুষ ক্ষুধার্ত থাকলে তার কাছে প্রেম, প্রীতি, ভালোবাসা কিছুই ভালো লাগে না। যে মানুষ ক্ষুধাতুর তার মনে প্রাকৃতিক সৌন্দর্য কোনো অনুভূতি সৃষ্টি করতে পারে না। পেটে ক্ষুধা থাকলে বাইরের জগতের সৌন্দর্য তার কাছে অর্থহীন ও উপহাসব্যঞ্জক মনে হয়। যার অভাব নেই, অন্নচিন্তা নেই, ঐশ্বর্য আর সচ্ছলতায় যার জীবন নির্বিঘ্ন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">তার কাছে আকাশের চাঁদ, ফুল, পাখি, নদী নানা </span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  কল্পিতরূপে ফুটে ওঠে। সুখী মানুষের কাছে পৃথিবী তাই কাব্যময়। অন্যদিকে রূঢ় বাস্তবের আঘাতে যাদের জীবন বিপন্ন, দুমুঠো অন্নসংস্থানের জন্য যাদের জীবন বিপর্যস্ত, তাদের কাছে পৃথিবী অত্যন্ত কর্কশ ও কঠিন। তাই আকাশের চাঁদ দেখে তাদের মনে পড়ে না প্রিয়ার মুখচ্ছবি, অত্যন্ত স্বাভাবিকভাবেই জঠরের জ্বালায় তখন তাদের মনে পড়ে চাঁদের মতো গোল একখানা রুটি। কেননা রুটি ক্ষুধা নিবৃত্তি করে। তাই তার রুটির ভাবনায় পদ্য রচনার মতো স্পৃহা থাকে না। ক্ষুধা লাগলে মানুষ আত্মমর্যাদা ভুলে যায়। নির্দ্বিধায় একজনের কাছ থেকে ছিনতাই করে কিছু আহারের ব্যবস্থা করে। তাই বলা যায়, </span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">‘Hunger is the best sauce.’</span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  ক্ষুধার্ত ব্যক্তি যেদিকেই তাকাবে, তার শুধু খাদ্যের কথাই মনে পড়বে। তার কাছে সব কিছুই মূল্যহীন</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">শুধু খাদ্য ব্যতীত।</span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"> </p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে নদী হারায়ে স্রোত চলিতে না পারে </span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সহস্র শৈবালদাম বাঁধে আসি তারে; </span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">যে জাতি জীবনহারা অচল অসাড়</span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><strong><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">পদে পদে বাধে তারে জীর্ণ লোকাচার।</span></span></strong></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  <strong>ভাবসম্প্রসারণ : গতিশীলতা</strong> প্রাণের ধর্ম। যেখানে গতি নেই, চঞ্চলতা নেই</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সেখানে স্থবিরতা জেঁকে বসে। ব্যক্তিগত, সামাজিক, জাতীয়</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সব ক্ষেত্রেই স্থবিরতা যাবতীয় অর্জন ধ্বংস করে দেয়। তাই কৃতিত্ব, সাফল্য ও সমৃদ্ধির জন্য গতিশীলতার কোনো বিকল্প নেই।</span></span></span></span></span></p> <p style="margin-left:24px; text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">  নদীর ধর্ম বয়ে চলা। স্রোতই তার গৌরব। স্রোত না থাকলে নদী ধীরে ধীরে মরে যায়। স্রোতের টানে বিশাল জলরাশি পাহাড় থেকে সমুদ্রের দিকে ধেয়ে চলে। এই স্রোতই নদীকে প্রাণের স্পন্দনে জাগিয়ে রাখে, দুই পারে জন্ম দেয় নতুন নতুন সভ্যতার। তার গতিচাঞ্চল্যে ফুটে ওঠে জীবনের বলিষ্ঠ প্রকাশ। সব জঞ্জাল ভাসিয়ে নিয়ে সব রকমের পঙ্কিলতা থেকে নদীকে মুক্ত রাখে স্রোত। তবে কখনো যদি এই স্রোত থেমে যায়, রুদ্ধ হয় কোনো গণ্ডির সীমায়, তবে নদী তার গৌরব হারায়। নদীর বুকে জন্ম নেয় অসংখ্য জলজ উদ্ভিদ, আবর্জনায় ঢেকে যায় টলমলে জলের ধারা। গতিচাঞ্চল্য, ছন্দময়তা আর জলকল্লোল হারিয়ে নদীটি নির্জীব হয়ে পড়ে। ব্যক্তি, সমাজ ও জাতি নদীর মতো</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">গতিময়তায় তার প্রাণ, গতিহীনতায় তার মৃত্যু। আধুনিকতা, উন্নয়ন, অগ্রগতি, সমৃদ্ধি</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">প্রতিটি ধারণার সঙ্গে উদ্যম, গতিময়তা ও পরিবর্তনশীলতার যোগ রয়েছে। কোনো ব্যক্তি বা সমাজ যদি প্রাচীনতাকে আঁকড়ে ধরে নতুন সময়ে টিকে থাকতে চায়, তবে ওই ব্যক্তি বা সমাজ নতুন সময়ের দাবিকে উপেক্ষা করল। অযৌক্তিক বিশ্বাস, মিথ্যা ও সংকীর্ণ সংস্কার আর অচল ভাবনার নাগপাশ থেকে বেরিয়ে যে জাতি পরিবর্তনকে মেনে নিতে পারে না, তারা স্রোতহীন নদীর মতো স্থবির হয়ে পড়ে। তাতে যুক্ত হয় মিথ্যা সংস্কারের নতুন নতুন জঞ্জাল। রুদ্ধ হয় সম্ভাবনার সব দ্বার। আর যে জাতি একটি স্বাভাবিক চলনধর্ম মেনে নতুনকে স্বাগত জানায়, নিঃসংকোচে আলিঙ্গন করে নতুন সভ্যতাকে, সংস্কারের নাগপাশ ছিন্ন করে নতুন জ্ঞানকে গ্রহণ করে</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif"">—</span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">সেই জাতিকে কখনো স্থবিরতা পেয়ে বসে না। ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্টে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে পারমাণবিক অ্যাটম বোমা নিক্ষেপ করাতে অনেক ক্ষতি হওয়ার পরেও পরিশ্রমের দ্বারা আজ জাপান কত উন্নত জাতিতে পরিণত হয়েছে।</span></span></span></span></span></p> <p style="text-align:left"><span style="font-size:10pt"><span style="font-family:Kantho"><span style="color:black"><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi">    পরিবর্তন আর অগ্রগতির প্রধান শর্ত গতিশীলতা। সব কিছু স্থবির থাকলে জ্ঞান-বিজ্ঞান ও সভ্যতার এতখানি অগ্রসরতা ঘটত না।</span></span></span></span></span></p> <p style="text-align:left"> </p> <p style="text-align:left"> </p>