<p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">সঞ্চয়িতা</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> গ্রন্থে সংগৃহীত </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">চিত্রা</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> কাব্যগ্রন্থের অনুকূলে ছাপানো </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দুই বিঘা জমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> কবিতাটির শেষে এর রচনার তারিখ দেখানো হচ্ছে ৩১ জ্যৈষ্ঠ ১৩০২। ইংরেজিতে বর্ষ হয় ১৮৯৫, যখন রবীন্দ্রনাথের বয়স মাত্র ৩৪। সে সময় তিনি প্রতি স্তবকে বারো পঙক্তি করে মোট ছয় স্তবকে ৭২ পঙক্তির চমৎকার সমিলে (</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ঋণে/কিনে</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> ইত্যাদি) রচনা করলেন এই কবিতাটি, যেটি আমার মতে বাংলা সাহিত্যের একটি অনুপম সম্পদ। </span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">রবীন্দ্রনাথের ৮৩তম প্রয়াণবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করতে গিয়ে এই কবিতাটি বিশেষভাবে আমার মনে উঠে এলো এর অতি-আশ্চর্য সাম্প্রতিকতায়। বলা যায়, মানুষের অর্থনৈতিক সমাজের একটি চিরভাস্বর রূপ ফুটিয়ে তুলেছেন রবীন্দ্রনাথ এই কবিতাটিতে। একটি সম্পদ হরণের বা সম্পদ হারানোর গল্প এটি। উপেন নামক একজন সাধারণ গৃহস্থের জমি, দুই বিঘা জমি, কিভাবে বাবু/রাজা/জমিদার তাঁর ক্ষমতাবলে হরণ করে নিলেন, এরই মর্মান্তিক বর্ণনা এ কবিতাটি। কিন্তু এর তলায় তলায় বিধৃত হয়ে আছে মানবসমাজের শোষণপ্রক্রিয়ার দীর্ঘ এবং প্রায় অমোচনীয় একটি প্রকরণ। শেকসপিয়ার তাঁর </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">পেরিক্লিস</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> নাটকে মাৎস্যন্যায়যুক্ত একটি সংলাপ রেখেছেন, যেটির উল্লেখ করে রবীন্দ্রনাথের </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দুই বিঘা জমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">র প্রসঙ্গে আসতে চাই। ওই নাটকটিতে তৃতীয় জেলে প্রথম জেলেকে জিজ্ঞেস করছে, আমি চিন্তা করি, মাছেরা সমুদ্রে বেঁচে থাকে কিভাবে? তখন প্রথম জেলে উত্তর দেয়, কেন, মানুষ যেভাবে বাঁচে, বড় মাছ ছোট মাছকে গিলে ফেলে : </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দ্য গ্রেট ওয়ানস ইট আপ দ্য লিটল ওয়ানস</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">। </span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">শেকসপিয়ারের বড় মাছ রবীন্দ্রনাথের কবিতায় হচ্ছে বাবু, জমিদার বা রাজা, আর শেকসপিয়ারের ছোট মাছ রবীন্দ্রনাথের কবিতায় হচ্ছে ঘটনার বর্ণনাকারী </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">উপেন</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">। সবিশেষ উল্লেখ্য যে রবীন্দ্রনাথের কবিতাটি সর্বাংশে একটি যুগপৎ আধুনিক ও উত্তরাধুনিক সমাজচিন্তার আকর। সে সম্পর্কটাই বিশ্লেষণ করা এই রচনার মূল উদ্দেশ্য। উপেনের জমি তো জমিদার কোনো সংগত কারণ ছাড়া দখল করতে পারেন না। একটা তো যুক্তি দরকার। যুক্তিটা বলছেন : </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">বাপু, জানো তো হে, করেছি বাগানখানা,/পেলে দুই বিঘে প্রস্থে ও দিঘে সমান হইবে টানা।</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> কিন্তু জমিদার এখানে থেমে গেলেন কি? না। একটা হাইফ্যানের পর অর্থাৎ একটু থামার পর জমিদার বলছেন, </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ওটা দিতে হবে।</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span> </span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">রবীন্দ্রনাথ যখন এই কবিতাটি লেখেন, তাঁর উল্লিখিত জমিদার তাঁরই আপন দর্পণ কি না সেটা আমরা জানি না; কিন্তু তিনি তাঁর পিতা মহর্ষি দেবেন্দ্রনাথ কর্তৃক পূর্ববঙ্গে তাঁদের বিশাল জমিদারি দেখভাল করার দায়িত্ব পান ১৮৯০ সালে। এবং এটি লর্ড কর্নওয়ালিশের ১৭৯৩ সালের চিরস্থায়ী বন্দোবস্ত আইন পাস হওয়ার প্রায় ১০০ বছর পরের ঘটনা। কাজেই কবিতায় কথিত জমিদার রবীন্দ্রনাথ নিজে হোক বা না হোক; কিন্তু জমিদারদের অহংকারের মূল ভিত্তি যে ওই কালাকানুনটি সেটি অবশ্যই স্বীকার্য। একটি কালাকানুন যে কিভাবে শোষণ ও বঞ্চনার রাস্তা তৈরি করে তারই কাব্যিক দৃষ্টান্ত </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দুই বিঘা জমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> কবিতাটি।</span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">রবীন্দ্রনাথের কবিতাটি রচনার একান্ন বছর আগে, ১৮৪৪ সালে কার্ল মার্ক্স একটি বিশিষ্ট প্রবন্ধ লেখেন, ইংরেজি অনুবাদে যেটার শিরোনাম, </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দ্য পাওয়ার অব মানি ইন বুর্জোয়া সোসাইটি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">, যেখানে এক জায়গায় তিনি শেকসপিয়ারের নাটক </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">টাইমন অব এথেন্স</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">-এর ওপর মন্তব্য করতে গিয়ে বলেন যে নাটকটিতে টাকার প্রকৃত ধর্ম উন্মোচিত হয়েছে। টাইমন খুব ধনী অবস্থা থেকে হঠাৎ ভাগ্যবিড়ম্বিত অবস্থায় পতিত হয়ে নির্বাসিত জীবন যাপন করতে থাকলে একদিন হঠাৎ স্বর্ণের গুপ্তধন আবিষ্কার করেন। তখন একটি দীর্ঘ উক্তিতে স্বর্ণের (মার্ক্সের ভাষায় টাকা) মাহাত্ম্য বর্ণনা করতে গিয়ে তিনি বলেন, স্বর্ণ কালোকে সাদা, কুিসতকে সুন্দর, ভুলকে শুদ্ধ (</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ব্ল্যাক ওয়াইট, ফাউল ফেয়ার, রং রাইট</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">)-এ পরিণত করতে পারে। অর্থাৎ টাকার প্রভাবে মানুষ এমন ক্ষমতা অর্জন করে যে সে তার চরিত্রের বিপরীত গুণাবলি বা পণ্যের ওপরও নিজের অধিকার আরোপ করতে পারে। </span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">মার্ক্সের এই তত্ত্বটির ইংরেজি শব্দগুচ্ছ হলো </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এ্যালিনিয়েটেড এবিলিটি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> বা বাংলায় বলি, বিচ্ছিন্নকৃত সক্ষমতা। রবীন্দ্রনাথ প্রধানত ছিলেন সামন্তবাদী যুগের পরিবেশে লালিত, তার পরও বুর্জোয়া সংস্কৃতির চেতনা তাঁর মধ্যে প্রবাহিত হতে শুরু করেছে। কাজেই তাঁর চিত্রিত জমিদারের পক্ষে সম্ভব হয়েছে মার্ক্স কথিত পুঁজি বা টাকার জোর বা প্রভাব খাটিয়ে উপেনের জমিকে নিজের বলে গলাধঃকরণ করা। এটা জমিদারের বিচ্ছিন্নকৃত সক্ষমতা। রবীন্দ্রনাথের জমিদারের স্থলে আমাদের নব্য ধনীদের, যাঁরা হাজার হাজার কোটি টাকা লোপাটের মাধ্যমে দেশান্তর করেছে বলে খবর হয়েছে, তাদেরকে বসাই, আমরা একই চিত্র পাব। যেকোনো দিন হোটেল ব্যবসার </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">হো</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ও জানে না, সে অকাতরে পাঁচতারা হোটেলের মালিক হয়ে যাচ্ছে, যেকোনো দিন ষাঁড় এবং গাভির মধ্যে তফাত ভালোমতো বুঝতে পারে না, সে হয় গরুর খামারের মালিক, যেখানে গরুর দাম পড়ে পনেরো লাখ টাকা। </span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এই কবিতার প্রেক্ষাপটে বিষয়-চেতনায় মার্ক্সের সঙ্গে রবীন্দ্রনাথের আরেকটি মিল আছে। ভারতের চাণক্য, ইউরোপের ম্যাকিয়াভেলি, কার্ল মার্ক্স, মিশেল ফুকো বা স্টিফেন গ্রিনব্ল্যাট</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">—</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এঁরা সবাই সমাজকে ব্যাখ্যা করেছেন বস্তুবাদী দৃষ্টিভঙ্গি থেকে। মার্ক্সের শ্রেণি-সংগ্রামের ব্যাখ্যাই হলো যে বস্তুর উৎপাদন-প্রক্রিয়ার উপাদান এবং উপাত্তগুলোর মালিকানা যে শ্রেণির হাতে থাকে তারাই অপর শ্রেণিকে বা প্রলেতারিয়েতদের শোষণ করে। অর্থাৎ বস্তু যার করায়ত্ত তার পক্ষে শাসন ও শোষণ বজায় রাখা সম্ভব। সে অর্থে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">টাকা তুমি কার?</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> প্রবচনের মতো বলা যায় </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">বস্তু তুমি কার?</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span> </span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এই চিন্তা থেকে বলছি, রবীন্দ্রনাথের </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দুই বিঘা জমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">র জমিটা আসলে একটি বস্তু বা সম্পদ, যার বিনিময় মূল্য আছে। যদিও বাংলার অপরূপ প্রকৃতি উপেনের ভাষায় </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">নমোনমো নম, সুন্দরী মম জননী বঙ্গভূমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> এবং উপেন যতই বলুক, </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">সপ্তপুরুষ যেথায় মানুষ সে মাটি সোনার বাড়া,/ দৈন্যের দায়ে বেচিব সে মায়ে এমনি লক্ষ্মীছাড়া!</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> আসলে জীবন চলে বিষয়গত দিক থেকে অবধারিত হয়ে, সেখানে উপেনের দেশপ্রেম, </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">জননী বঙ্গভূমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">, বা ভিটা প্রেম, বা আমাদের আদর্শগুলোও চরম পরীক্ষার মুখোমুখি হয়, যখন সেটি বিষয়স্পৃষ্ট হয়। তখন উপেন সখেদে যতই </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">ধিক্ ধিক্ ওরে, শত ধিক্ তোরে নিলাজ কুলটা ভূমি,/যখনি যাহার তখনি তাহার</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">—</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">এই কি জননী তুমি!</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> উচ্চারণ করুক না কেন, এই সত্যটাই রবীন্দ্রনাথ একটি বক্রোক্তির মাধ্যমে উপস্থিত করেছেন যে হ্যাঁঁ, এইটাই সত্য : </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">জননী বঙ্গভূমি</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> পয়সার আবেশে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দেবী</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> থেকে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">দাসী</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">তে পরিণত হয়ে সুখ লাভ করতে পারে। এইটিই মার্ক্স কথিত এ্যালিনিয়েটেড অ্যাবিলিটি। এখানেই মার্ক্সের সমাজচিন্তার সঙ্গে রবীন্দ্রনাথের সমগোত্রীয় চিন্তার মিল।  </span></span></span></span></span></p> <p><span style="font-size:11pt"><span style="font-family:"Calibri","sans-serif""><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">বৈষয়িক জগতের সঙ্গে ভাবাদর্শ জগতের সংঘাত এবং এর ফলে বৈষয়িক জগতের (টাকা, ক্ষমতা, প্রভাব, প্রতিপত্তি এবং সর্বোপরি একটি চলমান রাজনৈতিক রিটারিক) বিজয়ের করুণ আখ্যান বিধৃত হয়েছে কবিতটির শেষ স্তবকে। উপেন দেশের মায়া কাটাতে না পেরে </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">বছর পনেরো-ষোলো</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> পরে এককালের নিজ পৈতৃক ভিটায় ফিরে এসে গাছ থেকে ঝরে পড়া দুটি পাকা আম কোঁচড়গত করলে বাগানের মালী তাকে ধরে নিয়ে জমিদারের সামনে হাজির করে। জমিদার তাকে জেরা করে চোর হিসেবে সাব্যস্ত করেন : </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">বেটা সাধুবেশে পাকা চোর অতিশয়।</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black"> তখন উপেনের সঙ্গে আমরাও কাঁদতে শুরু করলাম : </span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">‘</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">আমি শুনে হাসি আঁখিজলে ভাসি, এই ছিল মোর ঘটে</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">—</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:SolaimanLipi"><span style="color:black">/তুমি মহারাজ সাধু হলে আজ, আমি আজ চোর বটে।</span></span></span><span style="font-size:14.0pt"><span style="font-family:"Times New Roman","serif""><span style="color:black">’</span></span></span></span></span></p>